Type to search

নড়াইল ছাত্রলীগের আয়োজনে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে নির্মিত “অগমেন্টেড রিয়্যালিটি” আর্কাইভ এর উদ্ভোধন

জাতীয়

নড়াইল ছাত্রলীগের আয়োজনে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে নির্মিত “অগমেন্টেড রিয়্যালিটি” আর্কাইভ এর উদ্ভোধন

নড়াইল প্রতিনিধি
বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উপলক্ষে নির্মিত বাংলাদেশের প্রথম “অগমেন্টেড রিয়্যালিটি” আর্কাইভ এর উদ্ভোধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সন্ধায় নড়াইল জেলা ছাত্রলীগের আয়োজনে শহরের পুরাতন টার্মিনাল বঙ্গবন্ধু চত্ত্বরে”অগমেন্টেড রিয়্যালিটি” আর্কাইভ এর উদ্ভোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। এ সময় জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক সপ্নিল সিকদার নীল এ “অগমেন্টেড রিয়্যালিটি” আর্কাইভ এর সম্পর্কে বিস্তারিত ধারনা বর্ননা করেন।

জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক সপ্নিল সিকদার নীল বলন. বঙ্গবন্ধু কন্যা দেশরতœ জননেত্রী প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উপলক্ষে নির্মিত বাংলাদেশের প্রথম “অগমেন্টেড রিয়্যালিটি” আর্কাইভ এটি। মূলত “অগমেন্টেড রিয়্যালিটি” প্রযুক্তিকে কাজে লাগিয়ে তৈরি করা এক বিশেষ আর্কাইভ যেখানে জননেত্রী শেখ হাসিনার জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়ের বিষয়ে তুলে ধরা হয়েছে। কারণ খালি চোখে এটি কেবলই একটি বিলবোর্ড হলেও, ত্রিমাত্রিক ইমেজ ট্র্যাকিং ও ইমেজ প্রোসেসিং প্রযুক্তির দ্বারা বিলবোর্ডটি আপনার মোবাইলের ক্যামেরায় ধরা দেয় জননেত্রী শেখ হাসিনার উল্লেখযোগ্য ও দূর্লভ কিছু তথ্যচিত্র নিয়ে।
এটির নির্মাতা শেখ নঈম হাসান মুন জানান,চীন-জাপান তথা পার্শ্ববর্তী দেশ ভারতেও এই প্রযুক্তির ব্যবহারে প্রসার ঘটলেও বাংলাদেশে এর ব্যবহার অনেক কম। আমাদের আর্কাইভটি ডেভেলপ করতে সময় লেগেছে ২ মাসের মতো। তবে পরিকল্পনা ছিল অনেক দিনের। টেকনোলজি ও ইতিহাসকে এক সুতোয় বাঁধা। সে কারনে শেখ হাসিনা আর্কাইভ করেছি। এটার উপর যে কোন টাচ ফোন ধরলে স্ক্যান করে নেয়। পরে শেখ হাসিনার জীবনের সারা জীবনের ইতিহাস দেখা যাবে।
“অগমেন্টেড রিয়্যালিটি” আর্কাইভ এর উদ্ভোধন অনুষ্ঠানে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন