Type to search

নড়াইলে পৌষ মেলা ও ঐতিহ্যবাহী ঘোড়দৌড় অনুষ্ঠিত

অভয়নগর

নড়াইলে পৌষ মেলা ও ঐতিহ্যবাহী ঘোড়দৌড় অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : নড়াইল সদর ও অভয়নগর উপজেলার সীমান্তবর্তী চাইক গ্রামে বৃহস্পতিবার থেকে দুই দিন ব্যাপী শুরু হয়েছে ২শ ৩৫ বছরের ঐতিহ্য পৌষ মেলা। অনুষ্ঠানের প্রথম দিন ও গ্রামবাংলার ঐতিহ্য ঘোড়দৌড় অনুষ্ঠিত হয়।
প্রতি বছর পৌষ মাসের শেষ দিনে এলাকাবাসী এ মেলার আয়োজন করে। এ মেলা উপলক্ষে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করে। বাড়ি বাড়ি আত্মীয় স্বজনের আগমন ঘটে। তৈরি হয় ভাল খাবার ও নানা রকম পিঠা পায়েস। মেলায় বিকাল থেকে শুরু হয় ঘোড় দৌড়। এ ছাড়া এলাকার সাংস্কৃতিক ধারায় চলে নানা ধরনের বিনোদন মুলক পরিবেশনা।
ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে হাজার হাজার নারী পুরুষের আগমণ ঘটে। বৃহস্পতিবার ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে পুড়াখালীর নাজির মোল্যার ঘোড়া, এবং দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ স্থান অধিকার করে রানাগাতীর নাজমুল হোসেন, মথুরাপুর গ্রামের ইউছুপ হোসেন ও বাঘারপাড়ার নাজমুল মোল্যার ঘোড়া। সন্ধ্যায় মনজ্ঞো সংস্কৃতিক অনুষ্ঠান ও ভাবগানের আসর বসে। শুক্রবার দিন ব্যাপী নানা রকম খেলা ধূলা ও সন্ধ্যায় ভাবগানের আসর বসবে।
ঘোড়দৌড় উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নড়াইলের এক আসনের সাংসদ কবিরুল হক মুক্তির প্রতিনিধি স্থানীয় বিছালী ইউনিয়ন আ,লীগের সভাপতি আক্তার হোসেন কিংকু, এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন, নড়াইল সদর উপজেলা আ.লীগের সভপতি অচিন কুমার চক্রবর্তী, বিছালী ইউপি চেযারম্যান এস এম আনিচুল ইসলাম, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি বাবর আলী শেখ, আলেক আলী শেখ, রফিকুল ইসলাম মল্লিক, আফরোজজ্জামান সান্টু, কামরুল ইসলাম, শেখ আজমল হোসেন, আতিয়ার রহমান, সিরাজুল ইসলাম মোড়ল, আল আমিন হোসেন প্রমুখ। অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন সাইফার রহমান মোল্যা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *