Type to search

নুহাশপল্লীতে নানা আয়োজনে হুমাযূন আহমদের মৃত্যু বার্ষিকী পালন

বিনোদন

নুহাশপল্লীতে নানা আয়োজনে হুমাযূন আহমদের মৃত্যু বার্ষিকী পালন

অপরাজেয় বাংলা ডেক্স- নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাজীপুরের নুহাশপল্লীতে নানা কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে লেখকের স্বজন ও ভক্তরা দিনব্যাপী সেখানে ভিড় করেছেন।

আজ শুক্রবার সকালে হুমায়ূন আহমেদের ছোট ভাই কার্টুনিস্ট এবং মাসিক উন্মাদ পত্রিকার সম্পাদক মো. আহসান হাবীব ও তাঁর স্ত্রী আফরোজা আমিন, বোন সুফিয়া হায়দার, রোকসানা আহমেদ, অভিনেতা সৈয়দ হাসান সোহেল এবং হুমায়ুন আহমদের শ্বশুর মোহাম্মদ আলীসহ নুহাশপল্লীর কর্মীরা লেখকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং কবর জিয়ারত করেন। এ ছাড়া তাঁর ভক্ত সংগঠন হিমু পরিবহনের সদস্যরাও সেখানে যান।

আহসান হাবীব বলেন, হুমায়ূন আহমেদের সব স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে তাঁর অনেক স্বপ্নই বাস্তবায়িত হয়েছে। ক্যানসার হাসপাতাল নির্মাণসহ অনেক স্বপ্ন বাস্তবায়নের পথে রয়েছে। তিনি প্রকাশক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি হুমায়ূন আহমেদের লেখাগুলো নির্ভুলভাবে প্রকাশের অনুরোধ করেন। এ ছাড়া জানান, হুমায়ূন আহমেদকে নিয়ে পারিবারিকভাবে একটি মিউজিয়াম স্থাপনেরও পরিকল্পনা রয়েছে। তাঁকে নিয়ে একটি আর্কাইভ নির্মাণ করা হয়েছে। যাঁরা হুমায়ূন আহমেদকে নিয়ে গবেষণা করছেন, তাঁদের জন্য এ আর্কাইভ সহায়তা করবে।

হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওনের বাবা মোহাম্মদ আলী বলেন, শাওন চলচ্চিত্রবিষয়ক এক প্রশিক্ষণের জন্য দুই ছেলেকে নিয়ে আমেরিকায় আছেন। শাওন নিউইয়র্কে হুমায়ূন আহমেদকে নিয়ে করা একটি স্মরণসভায় যোগ দেবেন।

নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল থেকে কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এ ছাড়া দুপুরে এলাকার বিভিন্ন মাদ্রাসার এতিম শিশু ছাড়াও অতিথিদের খাওয়ার আয়োজন করা হয়।

হুমায়ূন আহমেদের শরীরে ২০১১ সালে ক্যানসার ধরা পড়লে পরের বছরের মাঝামাঝি সময় যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তাঁর অস্ত্রোপচার হয়। শেষ পর্যন্ত বাঁচানো যায়নি জনপ্রিয় এই লেখককে। ২০১২ সালের এই দিনে যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন তিনি। পরে গাজীপুল্লীতে এই নন্দিত লেখককে সমাহিত করা হ

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *