Type to search

নমুনা না দিয়েই মিলছে করোনার নেগেটিভ সার্টিফিকেট

অপরাধ জাতীয়

নমুনা না দিয়েই মিলছে করোনার নেগেটিভ সার্টিফিকেট

অপরাজেয়বাংলা ডেক্স: নমুনা না দিয়েই করোনার সার্টিফিকেট মিলছে, তাও আবার স্বাস্থ্য অধিদপ্তরের নিবন্ধিত প্যাথলজি সেন্টার থেকে। তার জন্য গুনতে হয় মোটা অংকের টাকা।

বিদেশগামী যাত্রীদের নেগেটিভ সার্টিফিকেটের প্রলোভন দেখিয়ে রাজধানীতে এই অপতৎপরতা চালাচ্ছে একটি শক্তিশালী চক্র।

রাজধানীর মহাখালীতে ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের সামনে যেতেই শুরু হয় নানা প্রশ্ন। তাদের কেউই ডিএনসিসি হাসপাতালের নন, প্রত্যেকের গলায় ঝুলছে প্যাথলজি সেন্টারের পরিচয়পত্র।

একজন বললেন, করোনা পজিটিভ থাকলে টাকার বিনিময়ে রিপোর্টও নেগেটিভ করে দেয়া হবে এবং অনলাইনেও একই রিপোর্ট মিলবে।

নিজেকে নূরনবী পরিচয় দিয়ে একজন বললেন, তিনি সিএসবিএফ হেলথ সেন্টারের কর্মী। জানালেন, বিদেশযাত্রী হলে করোনা পরীক্ষার নমুনাও দিতে হবে না, নিশ্চিত নেগেটিভ সার্টিফিকেট পাওয়া যাবে। টাকা লাগবে ৯ হাজার।

পরদিন, পাসপোর্টের কপি এবং টাকা নিয়ে গিয়ে অপেক্ষার সময়ে দেখা গেলো কয়েকজন টাকা ভাগাভাগি করছেন। কন্ট্রাক করা ব্যক্তির কাছে তুলে দেয়া হল পাসপোর্টের কপি। নিয়ে গেলেন দক্ষিণ মহাখালীর মুক্তিযুদ্ধ ছাউনির পাশে। এরপর ছুটলেন একটি গলিতে।

প্রায় আধঘণ্টা পর একটা ব্যাগ হাতে বেরিয়ে আসলেন। দেখা গেলো পাসপোর্টের কপি হুবহু থাকলেও ছবি বদলে গেছে। একই নাম ঠিকানায় ফ্লাইটের একটি টিকিটও দেখালেন।

এবার এলেন আরেকজন, যিনি এই দলের মূল ভূমিকা পালন করছেন বলে জানা গেলো। রাস্তার ওপারে ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল। বললেন, সেখানেই সম্পন্ন হবে পুরো প্রক্রিয়া। হাসপাতালের সামনে দাড়িয়ে গুনে নিলেন ৯ হাজার টাকা।

এরপর অপেক্ষা, রাত সাড়ে সাতটা ৩৩ মিনিটে পাওয়া গেলো কাঙ্খিত এসএমএস, করোনা নেগেটিভ। কোনরকম পরীক্ষা ছাড়া সনদও মিলল অনলাইনে। এত অনিয়ম সত্ত্বেও সাড়া নেই স্বাস্থ্য অধিদপ্তরের! সূত্র,ডিবিসি নিউজ