Type to search

নওয়াপাড়ায় হোটেল শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

অভয়নগর

নওয়াপাড়ায় হোটেল শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

স্টাফ রিপোর্টার:
নওয়াপাড়ায় হোটেল কর্মচারী ওপর সন্ত্রাসীদের হামলার ঘটনায় সকল হোটেল বন্ধ রেখে মালিক শ্রমিক মিলে সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে ৪৮ ঘন্টা যাবৎ ধর্মঘট প্রশাসনের আশ^াসে প্রত্যাহার করা হয়েছে। আজ রবিবার রাত ৯টায় অউপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস কক্ষে এক সভায় প্রশাসনের আহবানে মালিক শ্রমিকেরা ধর্মঘট প্রত্যাহার করেন।
জানা গেছে প্রশাসনের আহবানে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপত্বি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা । এ সময় উপস্থিত ছিলেন, হোটেল মালিক ও হোটেল রেস্টুরেন্ট শ্রমিক সংগঠনের নের্তৃবৃন্দ, নওয়পাড়া বাজার কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, থানার অফিসার ইনচার্য (তদন্ত) মিলন কুমার মন্ডল প্রমুখ।
বৈঠকে প্রশাসন । আশ^াস্থ করে বলেন, সঘটনার সাথে জড়িত সকল সন্ত্রাসীদেও গ্রেফতার করা হবে, হোটেলে নিরাপত্তÍা জোরদার করা হবে। এ সব কথায় আশ^াস্থ হয়ে ধর্মঘট প্রতার করা হয়। আগামী কাল সোমবার থেকে সকল হোটেল রেস্তরা যথা নিয়মে চলবে বলে জানা গেছে।

এ দিকে আসামী গ্রেফতারের দাবিতে আজ রোববার সকালে অভয়নগর হোটেল মালিক সমিতি এবং বাংলাদেশ রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের নের্তৃবৃন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট স্মারক লিপি প্রদান করেছেন। এদিকে হোটেল বন্ধ থাকায় শিল্প বাণিজ্য বন্দর নগরী নওয়াপাড়ার হাজার হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। ব্যবসায়ী আমিরুল ইসলাম জানান, তিনি প্রতিদিনের মতো আজও সকালে নওয়াপাড়ায় আসেন। দুপুরে তিনি হোটেলে খাবার খান। কিন্তু হোটেল বন্ধ থাকার কারনে তিনি মটর সাইকেল নিয়ে নওয়াপাড়ার আশ পাশের সকল হোটেল খুজে বেড়িয়েছেন। কোথাও তিনি হোটেল খোলা পায়নি।
নওয়াপাড়ায় হোটেল সাতক্ষীরা প্লাস ও হোটেল বিসমিল্লায় কতিপয় সন্ত্রাসী হামলা করে ৪ জন শ্রমিককে মারপিট করে। সন্ত্রাসীদের হামলায় হোটেল শ্রমিক রিপন গাজী ও ইমদাদ মারাত্মক আহত হন। তাদের অভয়নগর স্বাস্থ্যকমপ্লেক্স্রে ভর্তি করা হয়।।
এ ঘটনায় রিপন গাজী বাদী হয়ে ৪ জনের নাম উল্লেখ করে এবং আরো ৪/৫ জন অঙ্গাতনামা মামলা দায়ের করেছেন। পুলিশ ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে আব্দুস সালাম রাজীব (৩৫)কে আটক করেছে। আটক আব্দুস সালাম রাজীব উপজেলার গুয়াখোলা গ্রামের আবু তালেব শেখের ছেলে।
নওয়াপাড়া হোটেল শ্রমিক রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল হামিদ মিয়া জানান, গত বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার সময় নওয়াপাড়ার সাতক্ষীরা প্লাস হোটেলে দুই ব্যক্তি পাঁচ প্যাকেট বিরিয়ানি কেনার জন্য আসে। তখন বিরিয়ানি গরম করে দিতে একটু দেরী হওয়ায় তারা ক্ষুব্ধ হয়ে হোটেল শ্রমিককে মারপিট শুরু করে। এক পর্যায়ে ধাক্কাধাক্কিতে ওই দুই যুবক পড়ে যায়। এরপর হোটেল মালিক লিটন কুন্ডু বিষয়টি মিমাংসা করে দেন। পরদিন শুক্রবার দুপুর ১২টার দিকে ওই যুবকরা ৭/৮টি মটর সাইকেলযোগে ১৬/১৭ জন যুবক এসে এলোপাতাড়ি ওই হোটেলের শ্রমিক রিপন গাজীকে মারপিট শুরু করে। এসময় হোটেল ম্যানেজার ইমদাদ হোসেন ঠেকাতে গেলে তাকেও মারপিট করে তারা দ্রুত চলে যায়। রিপন ও ইমদাদকে মারাত্মক আহত অবস্থায় অভয়নগর স্বাস্থ্য কমপ্লেক্স্রে ভর্তি করা হয়।
এ ছাড়াও গত শুক্রবার রাতে নওয়াপাড়া বিসমিল্লাহ হোটেলে মালাইকারী ক্রয় করে তার মধ্যে ময়লা পাওয়ার অভিযোগ করে হোটেলের কর্মচারী এনামুল খান (২৪) ও জামাল ফারাজীকে (৪২)কে মারপিট করে কয়েকজন যুবক। এসময় হোটেল মালিক নাসির উদ্দিন খান ঠেকাতে গেলে তারা চাকু নিয়ে তেড়ে আসে। পরে স্থানীয় লোকজন এগিয়ে আসলে তারা পালিয়ে যায়।

মামলার বাদী রিপন গাজী বলেন “ হোটেলের কর্মচারীদের মারপিট করার কারণে আমরা গতকাল শনিবার থেকে তিন শতাধিক শ্রমিক কর্মচারী ও হোটেল মালিকরা ধর্মঘট পালন করছি। সন্ত্রাসীদের গ্রেফতার ও আমাদের নিরাপত্তার দাবীতে সোমবার নওয়াপাড়া নুরবাগ মোড়ে মানববন্ধন ও সমাবেশ করে পরবর্তী কর্মসুচী ঘোষনা করা হবে।
অভয়নগর থানার অফিসার ইনচার্জ (ওসি) তদন্ত মিলন কুমার মন্ডল বলেন “ হোটেল কর্মচারীকে মারধর করার ঘটনায় অভয়নগর থানায় মামলা হয়েছে। ওই মামলায় রাজীব হোসেন নামে একজনকে আটক করা হয়েছে। বাকী আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।”