Type to search

দেশজুড়ে আজও হবে ভারি বৃষ্টি, থাকবে সপ্তাহজুড়ে

জাতীয়

দেশজুড়ে আজও হবে ভারি বৃষ্টি, থাকবে সপ্তাহজুড়ে

ডেস্ক রিপোর্টঃ  মৌসুমি বায়ুর প্রভাবে সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে সকালে মেঘমুক্ত আকাশের দেখা মিললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকবে।

বুধবার (৫ আগস্ট) আবহাওয়াবিদ একেএম রহুল কুদ্দুস এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘এখন কিছু দিনের জন্য বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে। ঢাকা, খুলনা, রাজশাহী, রংপুরসহ দেশের প্রায় সব বিভাগেই বৃষ্টি হবে। এর সঙ্গে বজ্রসহ হালকা থেকে মাঝারি জড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।’

রুহুল কুদ্দুস বলেন, ‘তবে দিনের প্রথমভাগ অনেকটা মেঘমুক্ত দেখা গেলেও বেলার বাড়ার সঙ্গে সঙ্গে ভারি বৃষ্টি হতে পারে। রাজধানী ঢাকাতেও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘এখন বর্ষা মৌসুম। এ সময় সাধারণত ঘূর্ণিঝড় বা সাইক্লোন থাকে না। এ সময়ে প্রচুর বৃষ্টিপাত হয়। জুন মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ চার মাস সাধারণত বেশি বৃষ্টি হয়। সেপ্টেম্বর মাসে গিয়ে বৃষ্টি একেবারের কমে আসে।

সাগরে সুস্পষ্ট লঘুচাপ রয়েছে। যদিও সেটি ভারতের পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার দিকে সরে যাচ্ছে। আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে জানা যায়, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ থাকায় সাগরে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Tags:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *