Type to search

টমেটো নদীতে ফেলছেন কৃষক!

বাংলাদেশ

টমেটো নদীতে ফেলছেন কৃষক!

সোমবার (৯ মার্চ) দুপুরে সরেজমিনে হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী বাজারে গিয়ে দেখা যায় টমেটো বিক্রি করতে এসে অনেক কৃষক দাম না পেয়ে তা পাশের সোনাই নদীতে ফেলে দিচ্ছেন।

কৃষকরা জানান, প্রতি একর জমিতে টমেটো চাষ করতে কৃষকদের প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়। কিন্তু আবাদের লক্ষ্যমাত্রা অতিক্রম করে বিশাল এলাকায় টমেটোর চাষ ও অধিক উৎপাদনের ফলে ন্যায্যমূল্য পাচ্ছে না কৃষকরা। মৌসুমের শুরুতে শতাধিক কৃষক টমেটো বিক্রি করে লাখপতি হয়ে ভাগ্য বদল করলেও, বর্তমানে কৃষকদের লোকসান গুনতে হচ্ছে।

মাধবপুরের ধর্মঘর, চৌমুহনী, মনতলা, জগদীশপুরসহ প্রায় সবগুলো বাজারেই প্রতি মণ টমেটো বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দরে। জমি থেকে টমেটো উত্তোলনের পয়সাও সংগ্রহ করতে পারছেন না কৃষকরা, উৎপাদন খরচ তো দূরের কথা। আবার কোনও কোনও কৃষক বাজারে নিয়ে আসার পর জমা খরচের পয়সা দেওয়ার ভয়ে টমেটো ফেলে চুপিসারে পালিয়ে গেছেন বলেও জানা গেছে।


টমেটো চাষি রাজনগর গ্রামের কৃষক সবুজ মিয়া জানান, অনেক কৃষক স্বাবলম্বী হওয়ার আশায় ঋণ করে টাকা এনে টমেটোর চাষ করেছেন। কিন্তু বর্তমানের গরু ও সোনার অলঙ্কার বিক্রি করে ঋণ পরিশোধ করছেন।

মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আল মামুন জানান, মাধবপুরে টমেটো আবাদের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হয়েছে। মৌসুমের শুরুতে টমেটোর দাম বেশ চড়া ছিল। বর্তমানে টমেটোর দাম কমে যাওয়ায় অনেক চাষি লোকসানে পড়েছেন। কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় টমেটোর বাম্পার ফলন হলেও দাম না পেয়ে কৃষকরা হতাশ হয়েছেন বলে জানান তিনি।

সূত্র,  বাংলা ট্রিবিউন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *