Type to search

জুলহাস-তনয় হত্যা মামলা: ৬ জনের মৃত্যুদণ্ড, ২জন খালাস

আইন কানুন বাংলাদেশ রাজধানী

জুলহাস-তনয় হত্যা মামলা: ৬ জনের মৃত্যুদণ্ড, ২জন খালাস

অপরাজেয়বাংলা ডেক্স: রাজধানীর কলাবাগানের আলোচিত জুলহাস-তনয় হত্যা মামলা ছয়জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। এ মামলায় বাকী দুই আসামিকে খালাস করে দিয়েছে আদালত।

বিচারিক আদালতে নির্ধারিত তারিখ অনুযায়ী মঙ্গলবার সকালে বিচারিক আদালতে হাজির করা হয় জুলহাজ-তনয় হত্যা মামলার চার আসামীকে। জোরদার করা হয় আদালতে নিরাপত্তা ব্যবস্থায়। আসামিদের আদালতে উপস্থিত করা হলে পুলিশের সঙ্গে নিজেদের মানবাধিকার বিষয়ে বাকবিতন্ডা করে চার আসামি। পরে বেলা ১২ টা থেকে রায় ঘোষণা করেন বিচারক মজিবুর রহমান। রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলো, আনসার আল ইসলামের মিডিয়া শাখার প্রধান এবং ইন্টেলিজেন্স সদস্য মোজাম্মেল হুসাইন ওরফে সায়মান (২৫), সামরিক শাখার সদস্য ও সমন্বয়ক মো. আরাফাত রহমান (২৪), ইন্টেলিজেন্স শাখার প্রধান শেখ আব্দুল্লাহ (২৭), সামরিক শাখার সদস্য আসাদুল্লাহ ওরফে ফয়সল (২৫), সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর জিয়া (৪২), আকরাম হোসেন (৩০)।

খালাস পেয়েছে সাব্বিরুল হক চৌধুরী (২৬) ও মো. জুনাইদ আহমদ ওরফে মাওলানা জুনেদ আহম্মদ ওরফে জুনায়েত (২৬)। আসামিদের মধ্যে মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক রয়েছে।

আদালত তার পর্যবেক্ষণে বলেন, সমকামীদের অধিকার প্রতিষ্ঠা নিয়ে কাজ করার জন্য তাদের হত্যা করা হয়। এর মাধ্যমে জনমনে আতঙ্ক সৃষ্টি করা ছিল তাদের অন্যতম এক উদ্দেশ্য। সংক্ষিপ্ত আদেশে আদালত বলেন, সন্ত্রাস দমন আইনের মামলায় রাষ্ট্রপক্ষ সুস্পষ্টভাবে জুলহাজ-তনয় হত্যার অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছে। অভিযুক্তরা তাদের হীন উদ্দেশ্য চরিতার্থ করার জন্যই তাদের হত্যা করেছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল্লাহ আবু বলেন, জুলহাস তনয় সমকামীদের অধিকার প্রতিষ্ঠার বিষয়ে কাজ করছিলেন এবং আসামিরা সবাই নিষিদ্ধঘোষিত আনসার আল ইসলামের সদস্য।  রায় শেষে আসামিপক্ষের আইনজীবী এবিএম খায়রুল ইসলাম বলেন, এ রায়ের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল করবেন।

এর আগে গত ২৩শে আগস্ট রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এ তারিখ নির্ধারণ করেন ট্রাইব্যুনাল।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৫শে এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে প্রবেশ করে ইউএসএইড কর্মকর্তা এবং সমকামী অধিকারকর্মী জুলহাস মান্নান ও তার বন্ধু থিয়েটারকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় কলাবাগান থানায় জুলহাসের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার উপপরিদর্শক মোহাম্মদ শামীম অস্ত্র মামলাটি দায়ের করেন।

২০১৯ সালের ১২ই মে আট আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মুহাম্মদ মনিরুল ইসলাম। পরের বছর ১১ই নভেম্বর চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন ট্রাইব্যুনাল। চার্জশিটভুক্ত ২৪ জন সাক্ষীর মধ্যে ২৪ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন ট্রাইব্যুনাল।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *