Type to search

চৌগাছায় ৩শ পেয়ারা ও মাল্টা গাছ কেটে সাবাড়

চৌগাছা

চৌগাছায় ৩শ পেয়ারা ও মাল্টা গাছ কেটে সাবাড়

চৌগাছা প্রতিনিধি:
যশোরের চৌগাছায় আবারও শত্রæতার বলি হলো পেয়ারা ও মাল্টা গাছ। সোমবার আব্দুল খালেক নামে এক কৃষকের প্রায় ৩শ পেয়ারা ও মাল্টা গাছ রাতের আধারে অজ্ঞাত দুর্বৃত্তরা কেটে সাবাড় করে দিয়েছে। এতে ওই চাষীর খরচের হিসেবেই লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে। পেয়ারা গাছ একবার লাগালে চারবছর বিক্রি করা যায় সে হিসেবে তাঁর পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।
সোমবার দিবাগত রাতে উপজেলার ধুলিয়ানী ইউনিয়নের শাহাজাদপুর গ্রামের পূর্বমাঠে এ ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, কৃষক আব্দুল খালেক চলতি মৌসুমে নিজ গ্রামের মাঠে সাড়ে ৪ বিঘা জমিতে মাল্টা ও থাই পেয়ারা চাষ করেন। গত তিনমাস ধরে তিনি পেয়ারা বিক্রি করছেন। মাল্টায় এখনও ধরন আসেনি। হঠাৎ সোমবার দিবাগত রাতের কোন এক সময়ে অজ্ঞাত দূর্বৃত্তরা ১৩ কাঠা জমির চারটি সারির গাছ সব কেটে সাবাড় করে দিয়েছে।
ভুক্তভোগী কৃষক আব্দুল খালেক বলেন, মঙ্গলবার সকালে পরিচর্যার কাজে খেতে যেয়ে দেখি আমার বাগানের ৪টি সারির প্রায় ৩০০ গাছ সব কেটে দিয়েছে কে বা কারা। তিনি বলেন আমার জানামতে কোন শত্রæ নেই। তবে হয়ত কেউ মনে মনে শত্রæতা করতে পারে। তিনি বলেন, অভাব-অনটনের সংসারে অনেক কষ্ট করে প্রায় ৪ বিঘা জমিতে পেয়ারা ও মাল্টা চাষ করেছি। এখন পর্যন্ত মোট জমিতে ৫ লাখ টাকার উপরে ব্যয় হয়েছে।
তিনি জানান, গত তিনমাস ধরে পেয়ারা বিক্রি করছেন তিনি। প্রায় ৫০ হাজারটাকার পেয়ারা বিক্রি হয়েছে তাঁর। গাছগুলি দেখিয়ে তিনি বলেন এখন প্রতিটি গাছ ফুল আর ফলে ভরা। সোমবার দিবাগত অজ্ঞাত ব্যক্তিরা চার বিঘার অন্তত ১৩ কাটা জমির প্রায় ৩শ গাছ কেটে সাবাড় করেছে। তিনি বলেন এতে আমার খরচের হিসেবেই লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। তিনি আরও বলেন পেয়ারা গাছ একবার লাগালে চারবছর পেয়ারা বিক্রি করা যায়। সে হিসেবে আমার পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। তিনি জানান এ ঘটনায় তিনি চৌগাছা থানায় অভিযোগ করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *