Type to search

চৌগাছায় স্কাউট দিবসে শোভাযাত্রা অনুষ্ঠিত

ঝিকরগাছা

চৌগাছায় স্কাউট দিবসে শোভাযাত্রা অনুষ্ঠিত

 

চৌগাছা প্রতিনিধি
স্কাউটিং আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েলের (বি.পি) জন্মদিনে যশোরের চৌগাছায় শোভাযাত্রা ও কেট কাটা কার্যক্রমের অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকাল ১০টায় এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি শুরু হয়। র‌্যালিটি প্রায় ২ কিলোমিটার অতিক্রম করে চৌগাছা সরকারি কলেজ মাঠে পৌছে অতিথি, উপজেলা স্কাউটের নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষার্থী নিয়ে স্কাউটিং আন্দোলনের প্রতিষ্ঠাতার স্মরণে ১৫ পাউন্ডের কেক কাটা হয়।
র‌্যালি ও কেককাটা অনুষ্ঠানে উপজেলা স্কাউটের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা এবং চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মৃধাপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান নেতৃত্ব দেন।
অন্যান্যের মধ্যে উপজেলা স্কাউটের সাবেক কমিশনার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, চৌগাছা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রফিকুল ইসলাম কবির, সরকারি কলেজের রোভার স্কাউট লিডার মারুফুর রহমান সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয় ইউনিট লিডার রবিউল ইসলাম, সরকারি কলেজের সাবেক রোভার এইচ এম ফিরোজ, রোভার মেট আশিকুল ইসলাম মিথুন, কলেজের বর্তমান রোভার মেট আলিফ রহমান,আল আমিন, নুর নবী সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্কাউট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। র‌্যালিতে প্রায় দুইশত রোভার স্কাউট সদস্য অংশ নেন।
স্কাউটিং আন্দোলনোর প্রবক্তা লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ খৃস্টাব্দের ২২ ফেব্রæয়ারী জন্মগ্রহণ করেন এবং তাঁরই হাত ধরে ১৯০৭ খৃস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত ঘটে। তাই ২২ ফেব্রæয়ারী দিনটিকে বিশ্বব্যাপী স্কাউট দিবস হিসেবে পালিত হয়।
বিশ্বব্যাপী স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল (জড়নবৎঃ ঝঃবঢ়যবহংড়হ ঝসুঃয খড়ৎফ ইধফবহ চড়বিষষ ড়ভ এরষবিষষ) যাকে সারা দুনিয়ার স্কাউটরা সংক্ষেপে বি. পি. বলে জানেন। তাঁর জন্ম হয় ১৮৫৭ সালের ২২শে ফেব্রæয়ারী লন্ডনের হাইড পার্কে। তিনি কর্মজীবনে সেনাবাহিনীতে যোগ দেন। বি.পি. ১৮৯৯ সালে দক্ষিণ আফ্রিকার ক্ষুদ্র সীমান্ত শহর ম্যাফেকিং-এ যখন ২১৭ দিন বুয়ুরদের দ্বারা অবরুদ্ধ ছিলেন, তখন তাঁর নিজ সেনাদলের পাশাপাশি স্থানীয় বালকদের ব্যবহার করে যে সফলতা লাভ করেছিলেন, পরবর্তীতে সেই চেতনায় উদ্বুদ্ধ হয়ে স্কাউটিং বালকদের মাঝে ছড়িয়ে দেয়ার পদক্ষেপ নেন এবং কালক্রমে তা মহান আন্দোলনে রূপ নেয়।
ম্যাফেকিং জয়ের পর দেশে ফিরে ২০ জন বালক নিয়ে ২৯শে আগস্ট থেকে ০৮ই সেপ্টেম্বর ১৯০৭ পর্যন্ত ইংল্যান্ডের ব্রাউন-সী দ্বীপে ব্যাডেন পাওয়েল যে পরীক্ষামূলক ক্যাম্প অয়োজন করেছিলেন; তারই ফলশ্রæতিতে সারা ইংল্যান্ড ও আমেরিকায় এবং পর্যায়ক্রমে সারা বিশ্বে এই আন্দোলন ছড়িয়ে পড়ে। ১৯০৮ সালে স্কাউটদের জন্য সবচেয়ে ব্যবহার উপযােগী বি.পি.-র লেখা “স্কাউটিং ফর বয়েজ” বইটি প্রকাশিত হয়। ১৯০৯ সালের মধ্যে চিলি, জার্মান, সুইডেন, ফ্রান্স, নরওয়ে, হাঙ্গেরি, মেক্সিকো, আর্জেন্টিনা, সিংগাপুর প্রভৃতি দেশে স্কাউট আন্দোলন ছড়িয়ে পড়ে। ব্যাপক জনপ্রিয় এই বইটি ছিল স্কাউটদের জন্য দিক-নির্দেশনা যা এ আন্দোলনকে আরও বেগবান করে। ১৯১৪ সালে কাব স্কাউটিং এবং ১৯১৮ সালে স্কাউটের বয়োজ্যেষ্ঠ শাখা রোভারিং শুরু হয়। ১৯২০ সালে ইংল্যান্ডের অলিম্পিয়াতে বিশ্বের প্রথম জাম্বুরি অনুষ্ঠিত হয়।