Type to search

চৌগাছায় দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী খেজুর গুড়ের মেলা অনুষ্ঠিত

চৌগাছা

চৌগাছায় দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী খেজুর গুড়ের মেলা অনুষ্ঠিত

শ্যামল দত্ত চৌগাছা (যশোর) প্রতিনিধিঃ

যশোরের চৌগাছায় ১৬ ও ১৭ জানুয়ারি দুইদিনব্যাপী ঐতিহ্যবাহী এক ব্যাতিক্রমী খেজুর গুড়ের মেলা  অনুষ্ঠিত হয়েছে। “যশোরের যশ খেজুরের রস “সোমবার (১৬ জানুয়ারি) বেলা ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে পরিষদ চত্ত্বরে মেলার উদ্বোধন করেন চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান।
খেজুরের গুড়, পাটালিসহ খেজুর রস ও গুড় দিয়ে তৈরি নানা ধরনের পিঠা-পায়েসের স্টল দেয়া হয়েছে এ মেলায়। উপজেলার প্রায় দুই শতাধিক গাছি মেলায় স্টল দিয়েছেন।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এল জি ই ডি) এর উপ-পরিচালক হুসাইন শওকত, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস,  চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম সবুজ, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদূর রহমান, পৌর মেয়র নূর উদ্দীন আল-মামুন হিমেল, প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু জাফর, সাধারন সম্পাদক জিয়াউর রহমান রিন্টু, সিংহঝুলী ইউপি চেয়ারম্যান হামিদ মল্লিক, ধুলিয়ানী ইউপি চেয়ারম্যান মোমিনুর রহমান, চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, সুখপুকুরিয়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান, উপজেলা মৎস্য কমকর্তা হরিদাস কুমার দেবনাথ, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান,  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফুন্নাহার লাকি, জনস্বাস্থ্য ও প্রকৌশলী কর্মকর্তা ফেরদৌসি খাতুন, যুব উন্নয়ন কর্মকর্তা সুভাষ চন্দ্র চক্রবর্তী, সমবায় কর্মকর্তা অহিদুজ্জামান প্রমুখ।
এদিন বিকালে  উপজেলা পরিষদ বৈশাখী মঞ্চে আলোচনা সভা ও পরের দিন বিকালে পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সমরেণ বিশ্বাস এর সভাপতিত্বে ও সমাজসেবা কর্মকর্তা মেহেদী হাসান এর সঞ্চালনায় আলোচনা সভা শেষে শিশুদের প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ছাড়াও মেলায় মানসম্মত খেজুর গুড় ও পাটালি প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার এবং উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় সর্বোচ্চ খেজুর গাছ কাটা ৩ জন করে গাছিকে পুরস্কৃত করা হবে বলে জানানো হয়েছে।