Type to search

চৌগাছায় কৃষকরা সার কচুুরমুখি চাষ করে লাভবান

চৌগাছা

চৌগাছায় কৃষকরা সার কচুুরমুখি চাষ করে লাভবান

শ্যামল দত্ত (যশোর) চৌগাছা থেকেঃ

যশোরের চৌগাছায় কৃষকরা কচুর চাষ করে লাভবানহচেছ। ইদানিংকৃষকরাসা ুসার কচুর চাষেরদিকেঝুকছেন।স্থানিয়বাজারচাহিদামিটিয়ে দেশেরবিভিন্ন জেলা সহ রাজধানীঢাকা বিক্রয় হচেছ।উপজেলায় পৌরএলকায় কংশারীপুর সহ স্বরুপদাহইউনিয়ন,সুখপুকুরিযাইউনিয়ন, নারায়নপুরইউনিয়ন,হাকিমপুর ইউনিয়ন,ধুলিয়ানিইউনিয়ন,জগদীশপুরইউনিয়ন,ফুরসারাইউনিয়ন,সিংহঝুইুউইনয়ন,পাশাপোল ইউনিয়নে গত গতবছরধরেবাণিজ্যিকভাবে সার কচুর কৃষকেরাচাষশুরুকরেছেন। সম্ভাব্য বাংলামাঘ-ফাল্গুনমাসেবীজ ববন করতেহবে ।তুলনায়মুলকসমতরজমিতেজৈবসারদিয়েমাঠিমিষ্টকরেসারকচু চাষকরতেহয় । সারকচুর গোরাভালোকরেমাঠিদিয়ে উচুকরে বেধেদিতেহবে। খড়াপরলেপানি ছেষ দিতেহবে। ৬ মাসপরেসারকচুতুল তেহবে অরথৎ আষাড় -শ্রিবণমাসেসারকচুউঠিয়েবাজারজাতকরাহবে ।
কৃষিঅফিসারসমরেনবিশ্বাসবলেন চলতি মৌসুমে ৩৬০ হেক্টর জমিতে সারকচুর চাষহয়েছে। সারকচুর একটিলাভজনকসবজিহিসেবে কৃষকেরকাছে বেশজনপ্রিয়হয়ে উঠেছে।
কৃষক শেখতারেখ হোসেন বলেনআমি দেড় বিঘাজমিতেসারকচুলাগিয়েছি দাম ভালপাওয়ায় বেশখুশি।
সবজিবাজারেরআড়ৎদারআতিয়াররহমানজানান গত ৪/৫ বছরযাবতবাজারেমুখিকচু কৃষকেরকাছ থেকে নিচিছ এতে মনেহয় কৃষকরামুখিকচুচাষবৃদ্ধি করেছেন।সারমুখিকচুর ুপ্রতিটিমানুষেরকাছেপ্রিয়খাদ্য । কাচাবাজারে আরৎ সারমুখিকচুর ুআসার সঙ্গে সঙ্গে স্থানীয়খুচরাব্যবসায়ীএমনকি দূর দূরন্ত থেকে রাজধানীসহ দেশের বিভিন্নএলাকায়ব্যাপারীরাচড়া দামে সার কচুর মুখি নয়েযাচেছ দাম ভালো থাকায় কৃষকলাভবানহয়েছে।