Type to search

চৌগাছায় কৃষি প্রনোদনা পাচ্ছেন ৪৮৪৫ জন প্রান্তিক কৃষক

চৌগাছা

চৌগাছায় কৃষি প্রনোদনা পাচ্ছেন ৪৮৪৫ জন প্রান্তিক কৃষক

শ্যামল দত্ত চৌগাছা (যশোর) প্রতিনিধি:

চলতি ২০২২-২৩ রবি মৌসুমে চৌগাছা উপজেলায় ৪ হাজার ৮৪৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের কৃষককে বিভিন্ন বীজ ও সার প্রণোদনা দেয়া হচ্ছে। প্রণোদনা হিসেবে এসব কৃষক পাচ্ছেন মসুর, গম, সরিষা, ভুট্টা, শীতকালীন পিঁয়াজ, সূর্যমুখী ও মুগকলাই বীজ এবং প্রয়োজনীয় সার।

এরই মধ্যে চৌগাছা উপজেলায় এসব উপকরণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে উৎপাদন বাড়াতে কৃষি ও কৃষকের উন্নয়নে এ প্রণোদনা দিচ্ছে সরকার। এতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা বিভিন্ন মৌসুমে ফসল উৎপাদনের মাধ্যমে খাদ্য চাহিদা পূরণে অবদান রাখবেন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষি প্রণোদনার আওতায় উপজেলায় মোট ৪ হাজার ৮৪৫ কৃষককে বীজ ও সার দেয়া হবে। ৪ হাজার কৃষককে ১কেজি করে সরিষার বীজ ও সার দেয়া হবে। ৩১০ জন কৃষককে ২০ কেজি করে গমের বীজ ও সার দেওয়া হবে।১৮০ জন কৃষককে ২ কেজি করে ভুট্টার বীজ ও সার দেয়া হবে। ২৫০ জন কৃষককে ৫ কেজি করে মসুরের বীজ ও সার দেওয়া হবে। ৪৫ জন কৃষককে ১ কেজি করে শীতকালীন পিঁয়াজের বীজ ও সার দেওয়া হবে।২০ জন কৃষককে ১ কেজি করে সূর্যমুখী বীজ ও সার দেওয়া হবে। ৪০ জন কৃষককে ৫ কেজি করে মুগকলাই বীজ ও সার দেয়া হবে। এছাড়া প্রত্যেক কৃষক ১০ কেজি করে ড্যাপ সার ও ১০ কেজি এমওপি সার পাবেন।

চৌগাছা উপজেলার মশিয়ুরনগর গ্রামের কৃষক সাহাদাত হোসেন ও রাসেল আহমেদ জানান, উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে এক কেজি করে সরিষা বীজ এবং ১০ কেজি করে ড্যাপ ও ১০ কেজি করে পটাশ সার পেয়েছেন। তারা জানান, বিনামূল্যে সার ও বীজ পেয়ে অনেক উপকৃত হয়েছেন। এরই মধ্যে এক বিঘা করে জমিতে বীজ বপন করেছেন।

চৌগাছা উপজেলার কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন, দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে উৎপাদন বৃদ্ধির কোনো বিকল্প নেই। কৃষিবান্ধব বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিভিন্ন মৌসুমের ফসল উৎপাদনে নিয়মিত প্রণোদনা দিয়ে যাচ্ছেন সরকার। প্রণোদনার বীজ ও সার ব্যবহার করে উপকারভোগী কৃষকরা ফসল উৎপাদনের মাধ্যমে খাদ্য চাহিদা পূরণে অবদান রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *