Type to search

খেজুরের যশ ফেরাতে অভয়নগরে প্রশাসনের আয়োজনে গাছি সমাবেশ

লাইফস্টাইল

খেজুরের যশ ফেরাতে অভয়নগরে প্রশাসনের আয়োজনে গাছি সমাবেশ

শেখ আতিয়ার রহমান,নওয়াপাড়া
বিলুপ্ত প্রায় যশোর জেলার ঐতিহ্য খেজুরের রস শিল্প ফেরাতে অভয়নগর উপজেলা প্রশাসন ও কৃষি অধিদপ্তরের যৌথ আয়োজনে গাছি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শনিবার (১১ নভেম্বর) দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষে এলাকার সাতশতাধিক গাছি সমাবেশে যোগদান করেন।


উপজেলা নির্বাহী অফিসার কে এম আবু নওশাদ সমাবেশে সভাপত্বি করেন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি স¤প্রসারণ এর উপ পরিচালক মো.মনজুরুল হক নওয়াপাড়া পৌর সভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত, উপজেলা সহকারী কমিশনার ভূমি থান্দার কামরুজ্জামান, নওয়াপাড়া সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রবিউল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান তারু, মহিলা ভাইসচেয়ারম্যান মিনারা পারভীন প্রমুখ।
সমাবেশে উপজেলা ৭২৮জন গাছি,ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সমাবেশের আগে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য

শোভাযাত্রা বের হয়।
সমাবেশে জেলা প্রশাসক উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা স্বীকার ও খেজুরের কাঁচা রস খাওয়া থেকে বিরত থাকা সহ খাঁটি গুড় তৈরী করে বাজারে সরবরাহ করার আহবান করেন। অনুষ্ঠানে ৩৪জন গাছিকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে জানানো হয় এ উপজেলায় প্রায় লক্ষাধিক খেজুর গাছ রয়েছে, যার অর্ধেকেরও বেশী কাটোনো হয় না। গাছিদের উদ্যোগী হয়ে এ সকল গাছ থেকে রস সংগ্রহকরার জন্য আহবান করা হয়।