Type to search

কেশবপুরে সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত

কেশবপুর

কেশবপুরে সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত

জাহিদ আবেদীন বাবু, কেশবপুর (যশোর) থেকে।
যশোরের কেশবপুরে সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার বিকেলে শহরের আবু শারাফ সাদেক অডিটোরিয়ামে এক স্মরনসভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। আওয়ামীলীগ নেতা আলহাজ্ব হাসান সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেশবপুরের নব নির্বাচিত সংসদ সদস্য আজিজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,কেশবপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক নাসিমা সাদেক,উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক জেলা পিপি এ্যাড.রফিকুল ইসলাম পিটু,উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি তপন কুমার ঘোষ মন্টু, পল্লী বিদ্যুতের কেশবপুর অঞ্চলের পরিচালক আব্দুল্লাহ আল ফুয়াদ, সাতবাড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক আহবায়ক জি এম হুসাইন, সাবেক চেয়ারম্যার সামছুদ্দিন দফাদার, শিক্ষক বজলুর রহমান ও সহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগের সহস্রাধীক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া দিবসটি উপলক্ষে রোববার সকালে দলীয় কার্যালয়ে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে ও কার্যনির্বাহী কমিটির সদস্য সাবেক চেয়ারম্যান আব্দুস সামাদ মাষ্টারের পরিচালনায় অনুষ্ঠিত স্মরণসভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম, যুগ্ম-সম্পাদক ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, সদস্য আলহাজ্ব হাসান সাদেক, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অধ্যাপিকা রেবা ভৌমিক, মঙ্গলকোট ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস, সাতবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক সামসুন্নাহার লিলি, সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মনি, কেশবপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কবির হোসেন প্রমুখ।
উল্লেখ্য সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক ২০২০ সালের ২১ জানুয়ারী  তিনি বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।
ইসমাত আরা সাদেকের স্বামী এ এস এইচ কে সাদেক সাবেক শিক্ষামন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ছিলেন। সাবেক এই সচিব আওয়ামী লীগ থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২১ ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা রূপে স্বীকৃতি প্রদান এবং সুন্দরবনকে ইউনেস্কোর অধীনে এর তালিকায় অন্তর্ভূক্ত করতে সফল হয়েছিলেন। যার স্বীকৃতি স্বরূপ তাঁকে ২০১০ সালে তাঁকে মরণোত্তর একুশে পদক প্রদান করে সম্মানিত করা হয়। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জননী। তাঁর পুত্র তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং কন্যা নওরীন সাদেক একজন স্থপতি প্রকৌশলী। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর স্বামী এ এস এইচ কে সাদেক মৃত্যুবরণ করেন।
স্বামীর মৃত্যুর পর ইসমাত আরা সাদেক যশোর-৬ (কেশবপুর) নির্বাচনী এলাকা থেকে ১০ম জাতীয় সংসদের সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৪ সালের ১২ জানুয়ারি আওয়ামী লীগ সরকার গঠন করলে তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ১৪ সালের ১৫ জানুয়ারি তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হন।