Type to search

করোনায় বিভিন্ন বন্দরে কন্টেইনার জট, রপ্তানিতে বিরূপ প্রভাব

অর্থনীতি জেলার সংবাদ

করোনায় বিভিন্ন বন্দরে কন্টেইনার জট, রপ্তানিতে বিরূপ প্রভাব

অপরাজেয়বাংলা ডেক্স: করোনায় সিডিউল পরির্তনের ফলে সিঙ্গাপুর ও কলম্বো বন্দরসহ এশিয়ার ট্রান্সশিপমেন্ট পোর্টগুলোতে জমেছে কন্টেইনারের স্তুপ। এর বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে বাংলাদেশের রপ্তানি খাতে।

কন্টেইনারের সংকট ও জাহাজ নির্ধারণ না হওয়া বেসরকারি অফডকগুলোতে বাড়ছে রপ্তানি পণ্যের কন্টেইনারের সংখ্যা। রপ্তানিযোগ্য পণ্য সময়মতো সরবরাহ করতে না পারায় বিদেশি ক্রেতাদের অর্ডার ধরে রাখতে বিপাকে পড়ছে রাপ্তানিকারকেরা।

দেশের ১৯টি বেসরকারি অফডকে কন্টেইনার ধারণ ক্ষমতা প্রায় ৭৭ হাজার ৭’শ টিইইউস। বর্তমানে অফডকগুলোতে কনটেইনার আছে প্রায় ৬১ হাজার একশ টিইইউস। ধারণ ক্ষমতার ৮৫ শতাংশ কনটেইনারে ভর্তি হয়ে গেলে স্বাভাবিক কাজে ব্যঘাত সৃষ্টি হয়।

করোনা পরিস্থিতিতে ট্রান্সশিপমেন্ট পোর্টে জট লেগে সময়মতো কন্টেইনার খালাস না হওয়ায় জমে যাচ্ছে কন্টেইনার। সময়মতো কন্টেইনার না পাওয়ায় ফিডার ভ্যাসেল চলাচলে সংকট তৈরি হয়েছে। ফলে চট্টগ্রাম বন্দরে কমে গেছে জাহাজের সংখ্যাও।

এমন সংকট নিরসনে দ্রুত সমাধান চান অফডক মালিকদের সংগঠন বিকডা। বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোস এসোসিয়েশন (বিকডা) সভাপতি নুরুল কাইউম খান বলেন, ট্রান্সশিপমেন্ট হয় তিন জায়গা থেকে। ওই জায়গাগুলোতে জট লাগার কারণেই এই সমস্যার সৃষ্টি হয়েছে। এই সমস্যার কারণেই আমরা মাল পাঠাতে পারছি না।

আগে সপ্তাহে অন্তত তিনটি মাদার ভেসেলের সিডিউল পাওয়া গেলেও এখন পাওয়া যাচ্ছে একটি। ফলে দেশের আমদানি-রপ্তানিতে জাহাজ ও কন্টেইনারের বিপর্যয় সৃষ্টি হয়েছে। এদিকে সিডিউল দিতে না পারায় অনেক মেইন লাইন অপারেটর তাদের চার্জ বাড়িয়ে দিয়েছে।

বিজিএমইএ ও চট্টগ্রাম চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন, প্রেসার সৃষ্টি করে অ্যাডভান্স শিপিং অর্ডার নিয়ে হ্যান্ডওভার করা হয়েছে। যার কারণেই এই সমস্যা। বায়ারদেরকে চয়েজ করতে হবে ১৯ টা অফডকে তাদের সমানভাবে বন্টন করতে হবে।

সংকট মোকাবেলায় দ্রুত জাহাজের সিডিউল ঠিক করে রপ্তানি পণ্য শিপমেন্টের ব্যবস্থা না করলে রপ্তানি বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছেন আমদানী-রপ্তানীর সাথে জড়িত ব্যবসায়ীরা।সূত্র,ডিবিসি নিউজ