Type to search

করোনায় আরও ১৭২ জনের মৃত্যু

স্বাস্থ্যবিধি

করোনায় আরও ১৭২ জনের মৃত্যু

অপরাজেয়বাংলা ডেক্স: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ২৪ হাজার ৭১৯ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছেন ৭ হাজার ২৪৮ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৪০ হাজার ৬৪৪ জনে। বুধবার (১৮ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১২ হাজার ১১২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৩ লাখ ২৭ হাজার ২৮ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭২১ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৩টি, জিন এক্সপার্ট ৫৩টি, র্যাপিড অ্যান্টিজেন ৫৩৫টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৪২ হাজার ১১১টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ হাজার ১৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৮৫ লাখ ২১ হাজার ৮২৮টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯১ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ শতাংশ ২১ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ।

এছাড়া ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭২ জনের মধ্যে পুরুষ ৯৪ জন ও ৭৮ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৬৭ জন, চট্টগ্রাম বিভাগে ৪৭ জন, রাজশাহী বিভাগে আটজন, খুলনা বিভাগে ১৬ জন, বরিশাল বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে ১৫ জন, রংপুর বিভাগে চারজন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন। সরকারি হাসপাতালে ১২৭ জন, বেসরকারি হাসপাতালে ৪২ জন এবং বাড়িতে তিনজন মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে দুইজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে সাতজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬২ জন,৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩০ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১০ জন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে তিনজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন এক হাজার ৯২১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ৯১২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৪৮ হাজার ১৬৫ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ৭৪ হাজার ৪৭৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৭৩ হাজার ৬৮৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।সূত্র, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *