Type to search

কবি নাঈম নাজমুল এর জন্ম দিন আজ

লাইফস্টাইল

কবি নাঈম নাজমুল এর জন্ম দিন আজ

বিলাল মাহিনী :
সাহিত্যপ্রেমী, গবেষক, লেখক, গীতিকারসহ বহু প্রতিভার অধিকারী কবি নাঈম নাজমুলের জন্মদিন আজ। ১৯৭১সালের ৩রা জানুয়ারি তৎকালীন যশোর জেলার নড়াইল মহকুমার বিছালী ইউনিয়নের চাকই গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি। কবি নাঈমের পিতা বীর মুক্তিযোদ্ধা মরহুম অধ্যাপক কবি এম এম নাজমুল হক(কবি বুনো নাজমুল যশোরী), মাতা হাচিনা বেগম। কবির পরদাদা মৃত আঃ জব্বার মোল্লা ছিলেন একজন নামকরা জারি গানের বয়াতি। স্বাধীনতার পর কবির পরিবার যশোর জেলার অভয়নগর উপজেলার গুয়াখোলা গ্রামে স্হায়ীভাবে বসবাস করে আসছেন।

কবি নাঈম নাজমুল জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএ(সম্মান) এম এ (ইংরেজি) এবং বাংলা সাহিত্যে এমএ পাশ করেন।

কলেজের অধ্যাপনা দিয়ে কর্মজীবন শুরু করলেও বর্তমানে তিনি খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা কালীগঞ্জ খাদ্য গুদাম ঝিনাইদহ কর্মরত।

তিনি বিটিভি ও খুলনা বেতারের একজন গীতিকার, তিনি ‘বীর মুক্তিযোদ্ধা নাজমুল হক স্মৃতি জনকল্যাণ গ্রন্থাগার’ চাকই বাশুয়াড়ী, নড়াইল এর প্রতিষ্ঠাতা, আজীবন সদস্য নওয়াপাড়া ইনস্টিটিউট, অভয়নগর। এছাড়াও তিনি সদস্য, বিদ্রোহী সাহিত্য পরিষদ যশোর, প্রাক্তন সভাপতি অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদ, যশোর এবং সভাপতি ‘বাংলাদেশ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ ‘কেন্দ্রীয় কমিটি অভয়নগর যশোর।

তিনি দশম শ্রেণিতে পড়া কালীন লেখা শুরু করেন। নাঈম নাজমুল ১৯৮৯-৯০ সালে ড.মুহাম্মদ শহীদুল্লাহ কলেজ বকসী বাজার ঢাকায় আই এ প্রথম বর্ষের ছাত্রাবস্হায় স্বৈরাচার বিরোধী আন্দোলনে যুক্ত হন।

তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘আসন্ন হাহাকার ‘একুশের বইমেলা ২০১১,দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘তারপর একদিন’ বইমেলা ২০১৫ এবং তৃতীয় কাব্যগ্রন্থ ‘গন্তব্যহীন পৃথিবীর পথে’ ‘অমর একুশ বইমেলা ২০২১।৷

তিনি সিংগাড়ী আঞ্চলিক গ্রন্থাগার অভয়নগর যশোর হতে ২০১৮ সালে সাহিত্যে গুণীজন সম্মাননা পদক পেয়েছেন।

তিনি লিখেছেন অসংখ্য কবিতা, গান, প্রবন্ধ ও গল্প।তিনি যশোর খুলনার স্হানীয় এবং জাতীয় দৈনিকে নিয়মিত লেখেন।বর্তমানে তিনি মুক্তিযুদ্ধে বৃহত্তর যশোর নিয়ে কাজ করছেন। সাহিত্যপ্রেমী ও সংগঠক এই কবির জন্ম দিনে তার দীর্ঘ জীবন কামনা করছি। শুভজন্মদিন।