Type to search

এবার হজের খরচ বাড়ল লাখ টাকা

ধর্ম

এবার হজের খরচ বাড়ল লাখ টাকা

চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়। এ বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এবার হজ যাত্রীর সংখ্যা বৃদ্ধির সঙ্গে বেড়েছে হজের খরচ।

ইতিহাসের সব রেকর্ড ভেঙে সরকারি ও বেসরকারিভাবে এবার বাড়তি লাখ টাকা গুণতে হবে হজ যাত্রীদের। এর মধ্যে এবার ২০২৩ সালে সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার প্যাকেজ ৬ লাখ ৫৭ হাজার টাকা।

বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা শেষে এসব তথ্য জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, এ বছর সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন।

এদিকে গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং বেসরকারিভাবে ‘সাধারণ প্যাকেজে’র মাধ্যমে খরচ হয়েছিল পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার হজযাত্রীদের বিমানভাড়া ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সৌদি মুদ্রা রিয়ালের দাম বেড়েছে। এছাড়া ডলার সংকট রয়েছে আগে থেকেই। একই সঙ্গে সৌদিতে বাসাভাড়াও বেড়ে গেছে। অপরদিকে সৌদিতে মোয়াল্লেম (যিনি হজের সময় প্রয়োজনীয় নির্দেশনা দেন) ফি ও সার্ভিস চার্জ বাড়ছে। এর ফলে সরকারি-বেসরকারি হজ প্যাকেজের খরচ বেশি বাড়ানো হয়েছে।

গত পাঁচ বছরের হজ খরচ:

গত পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে; প্রতি বছরই হজের ব্যয় বাড়ানো হয়েছে। ২০২২ সাল: সরকারি ব্যবস্থাপনায় ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং বেসরকারিভাবে ‘সাধারণ প্যাকেজে’র মাধ্যমে খরচ হয় পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। ২০২১ সাল: সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে খরচ হয় ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। ২০২০ সাল: এ বছরের ২৪ ফেব্রুয়ারি হজ প্যাকেজ অনুমোদন দেওয়া হলেও কোভিড মহামারীর কারণে ওই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। ওই বছর ঘোষিত হজ প্যাকেজ-১ ছিল চার লাখ ২৫ হাজার টাকার। ২০১৯ সাল: সেবার প্যাকেজ-১ ছিল চার লাখ ১৮ হাজার ৫০০ টাকার। ২০১৮ সাল: প্যাকেজ-১ ছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকার, প্যাকেজ-২ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকার।

প্রসঙ্গত, চাঁদ দেখার ওপর ভিত্তি করে আগামী ২৮ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর হজ পালনে গত ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে দ্বিপক্ষীয় হজচুক্তি করে বাংলাদেশ।

সুত্র

(ঢাকাটাইমস/১ফেব্রুয়ারি