Type to search

একনায়ক হতে নয়, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ছিল শোষণহীন সমাজ গঠনে

জাতীয় রাজনীতি

একনায়ক হতে নয়, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ছিল শোষণহীন সমাজ গঠনে

অপরাজেয়বাংলা ডেক্স: একনায়ক হিসেবে দেশ শাসনের জন্য নয়, বঙ্গবন্ধু  দ্বিতীয় বিপ্লব ঘোষণা করেছিলেন শোষণহীন সমাজ গঠন, জনগণকে রাজনৈতিক নেতৃত্ব প্রদানের উদ্দেশ্যে।

বাকশাল কেন এবং কাদের জন্য সে বিষয়টি বঙ্গবন্ধু তার একাধিক ভাষণে পরিষ্কার করেছিলেন। কিন্তু হত্যাকারীরা, ষড়যন্ত্রকারীরা বিষয়টি নিয়ে যেমন অপপ্রচার চালিয়েছেন তেমনি ভেতরে ভেতরে বঙ্গবন্ধুকে হত্যার সব আয়োজন সম্পন্ন করেছিলেন।

শোষিতের গণতন্ত্র ও শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েই বঙ্গবন্ধু পঁচাত্তরে ঘোষণা করেছিলেন দ্বিতীয় বিপ্লবের। মাত্র কয়েকভাগ মানুষ যেন শতভাগ মানুষকে শোষণ করতে না পারে সেটাই ছিল দ্বিতীয় বিপ্লবের মূল উদ্দেশ্য।

দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি বাস্তবায়নে বিস্তর গবেষণা করেন বঙ্গবন্ধু। সমস্ত দেশবাসীকে ঐক্যবদ্ধ করার উদ্দেশ্যেই তিনি কৃষক শ্রমিক আওয়ামী লীগ-বাকশাল নামে জাতীয় রাজনৈতিক প্রতিষ্ঠান স্থাপন করেন।

রাজনৈতিক নেতৃত্ব প্রদানের জন্য পঁচাত্তরের তেশরা আগস্ট বঙ্গবন্ধু ঘোষণা করেন বাকশালের জেলা সম্পাদক ও যুগ্ম সম্পাদকদের নাম। এদিন ৬১ টি জেলার সম্পাদক এবং ৫৯ টি জেলার যুগ্ম সম্পাদকের নাম ঘোষণা করা হয়।

অন্যদিকে বঙ্গবন্ধু সরকারকে হেয় প্রতিপন্ন করতে স্বাধীনতার বিপক্ষ শক্তি এবং তাদের এদেশীয় এজেন্টরা উঠে পড়ে লেগে যায়। বঙ্গবন্ধুকে হত্যার ছক কাটতে থাকে গোপনে গোপনে।সূত্র,ডিবিসি নিউজ