Type to search

‘ইরানের পরমাণু সমঝোতাকে ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে সম্পর্কযুক্ত করা যাবে না’

আন্তর্জাতিক

‘ইরানের পরমাণু সমঝোতাকে ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে সম্পর্কযুক্ত করা যাবে না’

অপরাজেয় বাংলা ডেক্স

রাশিয়া বলেছে, ইরানের পরমাণু সমঝোতাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার সঙ্গে সেদেশের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে গুলিয়ে ফেলা যাবে না।

ভিয়েনায় জাতিসংঘের দপ্তরে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ এ মন্তব্য করেন।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, কোনো কোনো বিশ্লেষক এ দাবি তুলছেন যে, ইরানের পরমাণু সমঝোতাকে আগের জায়গায় ফিরিয়ে আনার সঙ্গে সেদেশের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও আঞ্চলিক প্রভাবের বিষয়টিকে সম্পর্কযুক্ত করতে হবে।

উলিয়ানভ এই দৃষ্টিভঙ্গিকে ‘ভুল’ আখ্যায়িত করে বলেন, যেসব সমস্যা সমাধানের জন্য আঞ্চলিক দেশগুলোর সহযোগিতা প্রয়োজন সেসব বিষয়কে ইরানের পরমাণু সমঝোতার সঙ্গে গুলিয়ে ফেললে চলবে না।

ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করে।

আমেরিকার এ পদক্ষেপ সত্ত্বেও ওই সমঝোতায় স্বাক্ষরিত বাকি সবগুলো দেশ পরমাণু সমঝোতায় অটল থাকার সিদ্ধান্ত নেয়। কিন্তু এসব দেশ ইরানকে এই সমঝোতায় থাকা আর্থিক সুবিধা দিতে পারেনি। এ কারণ ইরানও পশ্চিমা দেশগুলোকে সময়সীমা বেধে দিয়ে একের পর এক নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখে। তবে এবার ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ওই সমঝোতা আবার আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

সূত্র, DBC বাংলা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *