Type to search

আরটিজিএসের মাধ্যমে বিদেশি মুদ্রা ক্লিয়ারিং সম্পর্কে সচেতনতামূলক সভা

অর্থনীতি

আরটিজিএসের মাধ্যমে বিদেশি মুদ্রা ক্লিয়ারিং সম্পর্কে সচেতনতামূলক সভা

বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক যৌথভাবে আরটিজিএস সিস্টেমের মাধ্যমে অটোমেটেড বৈদেশিক মুদ্রা ক্লিয়ারিং সম্পর্কে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে। 

আরটিজিএস সিস্টেমে অটোমেটেড এফসি ক্লিয়ারিংয়ের মূল ফিচার-গুলো উপস্থাপন এবং আরটিজিএস ট্রানজ্যাকশন সার্ভিস গ্রাহক ও সার্ভিস প্রদানকারী ব্যাংকার-দের সাথে মতবিনিময়ের জন্য এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ব্যাংক।

৫ ফেব্রুয়ারি গুলশান শুটিং ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. মেজবাউল হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন এবং বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের ডিরেক্টর মো. মোতাছিম বিল্লাহ। এছাড়াও, ব্র্যাক ব্যাংকের অন্যান্য কর্মকর্তা ও গ্রাহকদের সাথে ৬০টি ব্যাংকের প্রতিনিধি এবং গ্রাহকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস)-এর মাধ্যমে ফরেইন কারেন্সি (এফসি) ক্লিয়ারিং বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংক-এর পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের অ্যাডিশনাল ডিরেক্টর মো. খায়রুল আনাম। ব্র্যাক ব্যাংক-এর আরটিজিএস সার্ভিস এবং কর্পোরেট গ্রাহকদের জন্য ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং সল্যুশন ‘কর্পনেট’ সম্পর্কে আলোচনা করেন ব্র্যাক ব্যাংকের হেড অব অপারেশন্স মো. মুনিরুজ্জামান মোল্লা এবং হেড অব ট্রানজ্যাকশন ব্যাংকিং জাবেদুল আলম। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের হেড অব পেমেন্টস অ্যান্ড ট্রানজ্যাকশন আবু তাহের মৃধা।

অনুষ্ঠানে আরটিজিএস সিস্টেম পরিচালনার বিষয়ে গ্রাহকদের এবং বিভিন্ন ব্যাংকের আরটিজিএস ম্যানেজারদের প্রশ্নের উত্তর দেন বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পূর্বে কাগজ ভিত্তিক সিস্টেমের জন্য ইন্সট্রুমেন্ট স্থানান্তর এবং কর্মকর্তাদের উপস্থিতির প্রয়োজন হওয়ায় লেনদেন খরচ এবং অসুবিধাও বেশি হতো। গত বছরের ৪ সেপ্টেম্বর থেকে এই কাগজ ভিত্তিক সিস্টেম প্রতিস্থাপন করে, আরটিজিএস সিস্টেমের মাধ্যমে অটোমেটেড এফসি ক্লিয়ারিং চালু করে বাংলাদেশ ব্যাংক। আরটিজিএস সিস্টেমের মাধ্যমে অটোমেটেড এফসি ক্লিয়ারিং ইউএস ডলার, গ্রেট ব্রিটেন পাউন্ড, ইউরো, কানাডিয়ান ডলার এবং জাপানিজ ইয়েনের রিয়েল-টাইম আন্তঃব্যাংক স্থানান্তরের সূচনা করে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট অটোমেশন উদ্যোগকে স্বাগত জানিয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘আরটিজিএস সিস্টেম-এর প্রবর্তন বাংলাদেশে পেমেন্ট সিস্টেমের  ডিজিটালাইজেশনের দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। এই উদ্যোগ সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের পরিপূরক। আমরা বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানাই আরটিজিএসের মাধ্যমে ফরেইন কারেন্সি ক্লিয়ারিং চালু করার জন্য, যা একটি নিরাপদ, খরচ সাশ্রয়ী, সময় সাশ্রয়ী এবং কার্যকর আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম। বড় অঙ্কের এবং জরুরি পেমেন্ট-গুলোর তাৎক্ষণিক নিষ্পত্তির মাধ্যমে এটি পেমেন্ট ইকোসিস্টেমে একটি নতুন দিগন্ত উন্মোচন করেছে। ব্যবসা-বাণিজ্যকে গতিশীল ও প্রাণবন্ত করে তোলার মাধ্যমে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখছে।’

ঢাকায় এই অনুষ্ঠান ছাড়াও এর আগে রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও সিলেটসহ বিভাগীয় শহরগুলোতে সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ ব্যাংক।