Type to search

আঁটসাট পোশাক পরায় নারীকে গুলি করে মারল তালেবান

আন্তর্জাতিক

আঁটসাট পোশাক পরায় নারীকে গুলি করে মারল তালেবান

আফগান নারী। ফাইল ছবি।

অপরাজেয়বাংলা ডেক্স: আঁটসাট পোশাক পরার ‘অপরাধে’ আফগানিস্তানে এক নারীকে গুলি করে মারল উগ্র সশস্ত্রগোষ্ঠী তালিবান। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশে এই ঘটনা ঘটেছে। নিহত ওই নারীর নাম নাজনিন।

ইন্ডিয়া টুডের এক খবরে জানানো হয়, বাড়ির কোনো পুরুষ সদস্যকে সঙ্গে না নিয়ে একা রাস্তায় বেরিয়েছিলেন ওই নারী, যা তালিবানের কাছে ‘গুরু অপরাধ’। তাই দিনের বেলা প্রকাশ্য রাস্তায় ওই নারীকে গুলি করে খুন করেছে তারা।

আমেরিকা এবং আফগান সরকারের যৌথ উদ্যোগে গড়ে ওঠা রেডিও আজাদির একটি রিপোর্টে বলা হয়েছে, মাজার শরিফ যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিলেন নাজনিন। গাড়িতে উঠতে যাবেন, তখনই তাকে গুলি করে হত্যা করা হয়।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বোরখা পরে বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। তাই তার পোশাক গায়ে সেঁটে ছিল, নাকি ঢিলেঢালা পোশাক পরেছিলেন তিনি, তা দেখে বোঝার উপায় ছিল না। কোনও পুরুষ সদস্য ছাড়া একা বেরিয়েছিলেন বলেই তাকে খুন করেছে তালিবান।

তালিবান যদিও নাজনিনকে খুনের কথা অস্বীকার করেছে। কিন্তু স্থানীয় বাসিন্দাদের দাবি, এলাকার দখল নেওয়ার পর থেকেই মানুষের জীবনযাত্রা নিয়ন্ত্রণ করছে তালিবান।

মহিলাদের বাড়ির বাইরে গিয়ে কাজ করা বন্ধ করে দিয়েছে তারা। পুরুষ সঙ্গী ছাড়া বাড়ির বাইরে নারীরা পা রাখতে পারবেন না বলে ফরমানও জারি করা হয়েছে।সূত্র, ঢাকাটাইমস