Type to search

অভয়নগরে প্রাথমিক বিদ্যালয়ে নিয়ম বহিভূত ভাবে সভাপতি নির্বাচনের অভিযোগ

অভয়নগর

অভয়নগরে প্রাথমিক বিদ্যালয়ে নিয়ম বহিভূত ভাবে সভাপতি নির্বাচনের অভিযোগ

 

নিজস্ব প্রতিবেদক- অভয়নগর উপজেলার সুন্দলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়ম বহিভূত ভাবে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত শনিবার কমিটির অভিভাবক সদস্যদের ভোটে ওই সভাপিত নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সভাপতি পদের প্রার্থী হবেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের অভিভাক সদস্য । তার শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ¯œাতক পাশ। ওই বিদ্যালয়ে সরকারি বিধি অনুযায়ী তিন জন যোগত্যা সম্পন্ন সভাপতি প্রার্থী ছিলেন। কিন্তু তাদেরকে পাশ কাটিয়ে সুন্দলী গ্রামের বিপ্লব বিশ্বাসকে  সভাপতি করা হয়েছে। ওই সন্তান বিদ্যায়ে ভর্তি হওয়ার যোগ্যতা রাখেনা।  বিপ্লব বিশ্বাস সভাপতি নির্বাচিত হওয়ার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষকের যোগসাজসে তার অপ্রাপ্ত বয়েস্ক ছেলেকে প্রাক প্রাথমিক শ্রেণিতে ভর্তি দেখিয়েছেন। প্রাক প্রাথমিক শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স হতে হবে সর্বনিন্ম পাচ বছর। কিন্তু জন্ম সনদ অনুযায়ী বিপ্লব বিশ্বাসের ছেলের জন্ম তারিখ ১২-১০-২০১৬ খ্রি। সে অনুযাযী ভর্তির সময় তার বয়স ছিলো তিন বছর দুই মাস উনিশ দিন।

এ ব্যপারে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামাল হোসেন বলেন, “বিপ্লব বিশ্বাস তার ছেলেকে ভর্তির সময় যে টিকার কার্ড দেখিয়েছিলো তাতে ছেলের বয়স ছিলো পাঁচ বছর। যে কারনে আমি ভর্তি করেছিলাম। পরে জানতে পারলাম জন্ম সনদ অনুযায়ী ওই ছেলের বয়স তিন বছর। বিষয়টি জনে আমি নির্বাচন স্থগীত রেখেছি”।

উপজেলা শিক্ষাকর্মকতা (ভারপ্রাপ্ত) কামরুন্নাহার বলেন, “পাঁচ বছরের কম কোন সন্তান বিদ্যালয়ে ভর্তি হতে পারবে না। যদি কেউ ভর্তি হয় বিদ্যালয়ের হাজিরা খাতায় তার নাম উঠবে না। সুন্দলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে  যিনি সভাপতি হয়েছেন তার সন্তান তিন বছর বয়সে ভর্তি হয়ে থাকলে তিনি সভাপতি থাকতে পারবেন না। এ ব্যপারে আমি প্রধান শিক্ষককে তলব করবো”।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *