Type to search

অভয়নগরে ডায়াগনস্টি সেন্টারে রোগ নির্ণয়ে ভুল রিপোর্ট করার অভিযোগ

অভয়নগর

অভয়নগরে ডায়াগনস্টি সেন্টারে রোগ নির্ণয়ে ভুল রিপোর্ট করার অভিযোগ

অভয়নগর প্রতিনিধি:
যশোরের অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রোডে অবস্থিত পালস্ ডায়াগনস্টিক এন্ড কনসালটেশন সেন্টারের বিরুদ্ধে এক্সরে রিপোর্টে ভুল রোগ নির্ণয়ের অভিযোগ উঠেছে। এতে হয়রানির শিকার হচ্ছে সেবা নিতে আসা সাধারন রোগীরা ।
জানা যায়,নওয়াপাড়া সরকারি মহাবিদ্যালয়ের এইস এস সি পরীক্ষার্থী তারেক জামিল(২২) গত ১১ জুলাই পেটে ব্যাথা ও বমি নিয়ে চিকিৎসার জন্য এক ডাক্তারের কাছে আসেন।ডাক্তার তাকে আল্ট্রাসনোগ্রাফি, হেমাটোলজি ও এক্স-রে করার পরামর্শ দেন। পরদিন ১২ জুলাই ওই রোগী পালস্ ডায়াগনস্টিক এন্ড কনসালটেশন সেন্টার পরীক্ষার জন্য আসেন। সেখানে আলট্রা¯েœা ও এক্সরে করে কিছুক্ষনের মধ্যে রিপোর্ট দেওয়া হয়। তার এক্স-রে রিপোর্টে দেখা যায় রাইট রেনাল ক্যালকুলাস(ৎরমযঃ ৎবহধষ পধষপঁষঁং) ডান কিডনিতে পাথর ও আল্ট্রাসনোগ্রাফি রিপোর্টে সাধারণ অধ্যয়ন (ঘঙজগঅখ ঝঞটউণ)। এক্সরে রিপোর্ট খারাপ আসায় রোগীর পরিবারের সদস্যরা আতঙ্কিত হয়ে পড়ে।
তারা আরো নিশ্চিত হওয়ার জন্য ১৩ জুলাই সকালে খুলনা গাজী মেডিকেলে কলেজ হাসপাতাল সহ স্থানীয় অপর একটি ডায়াগনস্টিকে এক্স-রে রিপোর্ট করান। সেখানকার রিপোর্টে দেখা যায় পেলভিসের বাম দিকে শিরায় ইউরোগ্রাফি ফ্লেবোলিথের স্বাভাবিক আছে। রোগীর (ইন্ট্রাভেনাস ইউরোগ্রাফি কন্ট্রোল ফিল্মটিতে ২টি রেডিও-অস্বচ্ছ ঘনত্ব দেখানো হয়েছে,ইউরেটেরোস্কোপি একটি সাধারণ মূত্রনালী দেখিয়েছে এবং কিডনিতে কোনও ক্ষত নেই) । কিডনিতে কোন পাথর দেখা যায়নি। এছাড়া অপর একটি ডায়াগনস্টিক সেন্টারে স্বাভাবিক কুব অধ্যয়ন দেখতে পাওয়া যায়। (স্বাভাবিক কিডনি, ইউরেটার এবং বøাডার অধ্যয়নটি আপনার অবিলম্বে ব্যথা বা একটি অবস্থা নির্ণয় করতে সাহায্য করতে পারে, এটি একটি নির্ণয়ের দিকে একটি র্প্রাথমিক পদক্ষেপ হতে পারে)।
এ বিষয়ে পালস্ ডায়াগনস্টিক এন্ড কনসালটেশন সেন্টারের পরিচালক অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. স্বাগত দাস বলেন, ‘আমরা এক্সরে রিপোর্ট অনলাইনের মাধ্যমে বাইরের থেকে করি। রিপোর্টে ডান কিডনিতে পাথর দেখা গেছে। এটা ভুল হয়েছে আসলে তার বাম কিডনিতে পাথর রয়েছে। এটা এমন কোন বিষয় না।’ অভয়নগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: ওহিদুজ্জামানের কাছে এবিষয়ে জানতে চাইলে, তিনি বলেন এ বিষয়ে আমার কোন বক্তব্য নেই । এ ব্যাপরে যশোরের সিভিল সার্জন ডা: বিপ্লব কান্তি বিশ^াস বলেন,বিষয় টি ক্ষতিয়ে দেখা হবে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *