Type to search

অভয়নগরে জলাবদ্ধতা নিরসনে চাঁদা তুলে সেচ শুরু

অভয়নগর

অভয়নগরে জলাবদ্ধতা নিরসনে চাঁদা তুলে সেচ শুরু

 

অপরাজেয় বাংলা ডেক্স:  যশোরের অভয়নগর উপজেলার ভবদহের কারণে সৃষ্ট জলাবদ্ধতা নিরসন ও ধান চাষের উদ্দেশ্যে একটি বিলে সেচ প্রকল্প চালু করা হয়েছে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) উপজেলার সুন্দলী ইউনিয়নের সুড়িরডাঙ্গা বিলের পার্শ্ববর্তী গ্রামবাসীর উদ্যোগে এই সেচ প্রকল্প চালু করা হয়।  জানা গেছে, সুড়িরডাঙ্গা বিল সংশ্লিষ্ট গ্রামবাসী ধানচাষ ও পানিবন্দি অবস্থা থেকে মুক্তি পেতে স্বেচ্ছাশ্রমে সুন্দলী-আলীপুর সড়কের ফুলেরগাতী কালভার্টের নিচে বাঁধ তৈরি করেন। পরবর্তীতে কালভার্টের নিচে ৭টি সেচ পাম্প বসিয়ে সেচ কার্যক্রম শুরু করেছেন।

সেচ প্রকল্প কমিটির পক্ষ থেকে জানানো হয়, দ্রুত বীজতলা তৈরি করে বীজ বপন ও চারা তৈরি করতে সেচ প্রক্রিয়া আরও জোরদার করার চেষ্টা করা হচ্ছে। বিলের মধ্যে থাকা জমির পরিমাণ হিসেব করে জনপ্রতি টাকা নির্ধারণ করা হয়েছে। গ্রামবাসীর দেওয়া চাঁদার টাকা প্রায় শেষের পথে। পানি কমতে শুরু হয়েছে। তবে সেচ প্রকল্প সচল রাখতে সরকারি সহযোগিতা প্রয়োজন।

এ ব্যাপারে ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির আহ্বায়ক ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ এনামুল হক বাবুল বাংলানিউজকে বলেন, ভবদহ অঞ্চলের মানুষের কান্না পানিতে ভেসে যাচ্ছে।

তিনি আরও বলেন, পানি উন্নয়ন বোর্ড তাদের ইচ্ছা মাফিক কাজ করছে। কোনো সময় তারা স্থানীয় জনগণের সঙ্গে সমন্বয় করে কাজ করে না। যে কারণে ভবদহের জলাবদ্ধতা নিরসন হচ্ছে না। কোনো উপায় না পেয়ে এ অঞ্চলের মানুষ স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খাল সংস্কার এবং স্ব-স্ব গ্রামে ধান চাষের উদ্দেশ্যে বিলের পানি অপসারণে সেচ প্রকল্প চালু করা হয়েছে।

সূত্র,  বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *