Type to search

অভয়নগরে এ বছর সরিষা চাষে ফলন কম : বিপাকে কৃষক

কৃষি

অভয়নগরে এ বছর সরিষা চাষে ফলন কম : বিপাকে কৃষক

স্টাফ রিপোর্টার, নওয়াপাড়া অফিস :

যশোরের অভয়নগর উপজেলায় এবার সরিষা চাষে ফলন কমেছে। অকাল বৃষ্টির কারনে এ বছর সরিষা চাষে ফলন কম হয়েছে বলে মনে করছেন চাষীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ভৈরব পূর্বতীরের চারটি ইউনিয়নে ধান চাষের সাথী ফসল হিবাবে ব্যাপক সরিষার চাষ হয়। কৃষকেরা জানান, সরিষা চাষে অল্প খরচ করে ভাল মুনাফা পাওয়া যায়। সরিষা উঠিয়ে সেই জমিমেতে বোরো আবাদ করা হয় এতে একটু বাড়তি লাভ হয়। কিন্তু এ বছর পৌষ মাসে অকাল বৃষ্টি হওয়ায় অনেকের ক্ষেত নষ্ট হয়ে যায়। তাছাড়া ঘনঘন বৃষ্টির কারনে উৎপাদন ও কম হয়েছে।

উপজেলার দিয়াপাড়া গ্রামের কৃষক আব্দুর রহিম গাজী বলেন, আমি প্রতিবছর দুই বিঘা জমিতে সরিষা চাষ করি। সরিষা তুলে সেই জমিতে আবার বোরো ধান চাষ করি। এ বছর সরিষা চাষে আমার লোকসান হয়েছে। গত বছর ওই জমিতে দশ মণের বেশি সরিষা পেয়েছিলাম কিন্তু এ বছর সেখানে মাত্র দু’মণ পেয়েছি।

উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে, উপজেলায় এ বছর ১ হাজার ৩৪০ হেক্টার জমিতে সরিষার আবাদ হয়েছে। গত বছর আবাদ হয়েছিলো ১ হাজার ৩৭০ হেক্টর। গতবছরের তুলনায় এবছর কিছুটা কম আবাদ হয়েছে। গত বছরে গড় উৎপাদন ছিলো হেক্টার প্রতি ১. ৪ টন। এবছর এখনো ক্রপকার্টিং করা হয়নি। উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সামদানী বলেন, এ বছর শতকরা প্রায় ৪০ ভাগ উৎপাদন কম হবে। তিনি এর কারন হিসাবে অকাল বৃষ্টিকে দায়ী করেছেন।

১৬/২/২২