Type to search

সুপার সাইক্লোন আম্পানে সব শেষ চৌগাছার এক সময়ের জমিদারের উত্তরাধিকারদের

অন্যান্য

সুপার সাইক্লোন আম্পানে সব শেষ চৌগাছার এক সময়ের জমিদারের উত্তরাধিকারদের

চৌগাছা (যশোর) প্রতিনিধি
যশোরের চৌগাছার নারায়ণপুর ইউনিয়নের কাদবিলা গ্রামের জমিদার ললিত মোহন রায় মৈত্রর উত্তরাধিকারদের সব কিছু শেষ করে দিয়েছে সুপার সাইক্লোন আম্পানে। আম, লিচু, কাঠাল ও কলা বাগানে ক্ষতি হয়েছে ৩০ থেকে ৩৫লাখ টাকার।
জানা গেছে উপজেলার নারায়ণপুর ইউনিয়নের কাদবিলা গ্রামের জমিদার ললিত মোহন রায়ের প্রায় ২ হাজার বিঘা জমি ছিল। বর্তমানে জমিদারের উত্তরাধিকারদের রয়েছে দুইশত বিঘা সম্পত্তি। যেখানে আম, লিচু, কাঠাল ও কলা বাগান রয়েছে। এই সম্পত্তি দেখাশুনা করেন জমিদার ললিত মোহন রায়ের ছেলে তুলশী দাস রায় মৈত্রর ছেলে সুশান্ত রায় মৈত্র এবং আরেক ছেলে সুরো দাশ রায় মৈত্রর ছেলে সুব্রত রায় মৈত্র। জমিদার বাড়ির এই দুইশ বিঘা জমিতে রয়েছে অনেক পুরাতন ও নতুন আম, লিচু ও কাঁঠাল বাগান। সাথে রয়েছে কলার ক্ষেত। ২০ মে যশোর অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া সুপার সাইক্লোন আম্পানে আম, লিচু, কাঠাল ও কলা বাগানগুলি প্রায় ধ্বংশস্তুপে পরিনত হয়েছে।
জমিদার ললিত মোহন রায় মৈত্রর পৌত্র সুশান্ত রায় মৈত্র জানান সুপার সাইক্লোন আম্পানে তাদের বাগানের ১শত বড় ও ছোট আমগাছ, ৭৫ টি লিচু গাছ, ৪০টি কাঁঠাল গাছ এবং ৫বিঘা জমির কলাগাছ ভেঙেচুরে ধ্বংশ হয়ে গেছে। তিনি জানান তার ঠাকুরদা জমিদার ললিত মোহন রায় মৈত্রর এই এলাকায় এক সময় ২হাজার বিঘা জমি ছিল। কালের পরিক্রমায় কমতে কমতে তা এখন ২শ বিঘায় এসে ঠেকেছে। তিনি জানান এই প্রলয়ংকারি সুপার সাইক্লোন আম্পানে তাদের ৩০ থেকে ৩৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এই ক্ষতি কিছুতেই পোষাবার নয়। তিনি বলেন এই ক্ষতি তাদের পথে বসিয়ে দিয়ে গেছে।