Type to search

শিক্ষার্থীদের টিকাদান শেষে শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে: শিক্ষামন্ত্রী

জাতীয়

শিক্ষার্থীদের টিকাদান শেষে শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে: শিক্ষামন্ত্রী

 মঙ্গলবার রাতে এক ওয়েবিনারে তিনি জানান, শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রমে গুরত্ব দিতে হবে। এটি শুরু করতে আরও কয়েক বছর সময় লেগে যেত, তবে করোনার কারণে তা দ্রুত শুরু করেছি।

বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনকে যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে বলেন, শিক্ষার মূলনীতি গুলো হলো মূল্যবোধ, নৈতিকতা, দক্ষতা। শিক্ষার গুণগত মানোন্নয়নে বিনামূল্যে বই দেওয়া, স্বাক্ষরতা হার বৃদ্ধি, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়ে তোলা, শিক্ষায় তথ্যপ্রযুক্তির প্রয়োগ, কারিগরি শিক্ষার, শিক্ষক প্রশিক্ষণ দেওয়া নিয়ে কাজ করা হচ্ছে। শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনয়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নীতিমালা, ইউজিসি সক্ষমতা আইন, শিক্ষা কমিশন নিয়ে কাজ করা প্রয়োজন।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা ও প্রতিষ্ঠানগুলো থেকে প্রদত্ত ডিগ্রি সার্টিফিকেট কাজে লাগানোর বিষয়ে কাজ জোর দেওয়া হচ্ছে। প্রতিটি উপজেলায় টেকনিক্যাল স্কুল স্থাপনসহ আইসিটি স্কিল, ভাষার শিক্ষা, বিজ্ঞান শিক্ষার প্রসার নিয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। তিনি জানান, বিদেশি ভাষা এখন টুল হয়ে গেছে। কমিউনিকেশন স্কিল, কোলাবোরেশান স্কিল, ক্রিটিকাল থিংকিং স্কিলগুলো অর্জন করা প্রয়োজন।সূত্র,আমাদের সময়.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *