Type to search

রিফিাত হত্যা মামলার সুষ্ঠ তদন্ত চেয়ে হাইকোর্টে রিট

জাতীয়

রিফিাত হত্যা মামলার সুষ্ঠ তদন্ত চেয়ে হাইকোর্টে রিট

 

অপরাজেয় বাংলা ডেক্স-আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বা সিআইডির তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ এ রিট দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়, স্থানীয় পুলিশ এমন স্পর্শকাতর মামলার তদন্ত করতে অভিজ্ঞ নয়। বঙ্গবন্ধু হত্যা মামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাসহ বড় ধরনের মামলা সিআইডি তদন্ত করে। সিআইডির কাজ হলো তদন্ত করা। কিন্তু স্থানীয় পুলিশের কাজ আসামিদের গ্রেফতার করা। ফেনীর নুসরাত হত্যা মামলা পিবিআই তদন্ত করেছে। তাই, ন্যায় বিচারের স্বার্থে পিবিআই বা সিআইডির মাধ্যমে রিফাত হত্যা মামলারও তদন্ত করা হোক।

 

 

আবেদনে আরও বলা হয়, ‘রিফাত হত্যা মামলায় তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি একমাত্র সাক্ষী। অন্য কোনও প্রত্যক্ষ সাক্ষী নেই। অন্যদিকে মামলার প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। এ অবস্থায় প্রত্যক্ষ সাক্ষীকে আসামি বানালে প্রকৃত বিচার হবে না। ১৬৪ ধারায় সাক্ষীর জবানবন্দি নেয়া যাবে, কিন্তু আসামি হিসেবে সাক্ষীর জবানবন্দি নেয়া যাবে না। অথচ মিন্নিকে পাঁচ দিনের রিমান্ডে নিয়ে ভয়ভীতি দেখিয়ে তার স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেয়া হয়েছে।’ তাই, মিন্নির গ্রেফতার ও ১৬৪ ধারার জবানবন্দি অবৈধ হবে বলেও রিটে উল্লেখ করা হয়েছে।

রিট মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, পুলিশের আইজি, বরিশালের ডিআইজি, বরগুনার পুলিশ সুপারসহ সাত জনকে বিবাদী করা হয়েছে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *