Type to search

মাংলায় দেড় হাজারের অধিক চিংড়ি ঘেরে ক্ষতির পরিমান প্রায় ৬ কোটি টাকা

জাতীয়

মাংলায় দেড় হাজারের অধিক চিংড়ি ঘেরে ক্ষতির পরিমান প্রায় ৬ কোটি টাকা

আবু হানিফ, বাগেরহাট জেলা প্রতিনিধিঃ টানা বৃষ্টি ও আকস্মিক জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় ভেড়ীবাঁধসহ রাস্তাঘাট প্লাবিত হয়ে তলিয়ে গেছে বাগেরহাটের মোংলার কয়েক হাজার চিংড়ি ঘের। ভেসে গেছে চিংড়িসহ ঘেরের বিভিন্ন প্রজাতির অন্যান্য সাদা মাছও।
উপজেলা মৎস্য কর্মকর্তা এ, জেড, এম তৌহিদুর রহমান জানিয়েছেন, বৃষ্টি এবং জোয়ারের পানিতে গত কয়েকদিনে প্রায় ১ হাজার ৭শ ৬৫টি চিংড়ি ঘের ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে  আর্থিক ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ৬ কোটি টাকার মত। ঘের মালিকদের জন্য ক্ষতিপূরণ চেয়ে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের কাছে লিখিত সুপারিশ পাঠানো হয়েছে বলেও জানান তিনি।
এদিকে ঘেরের বেড়ী বাঁধ ভেঙ্গে এবং তলিয়ে মাছ বের হয়ে যাওয়ার এখন খালি ঘেরই পাহারা দিচ্ছেন ঘের মালিকেরা। সেই সাথে ভেঙ্গে যাওয়া ঘেরের বেড়ী বাঁধ সংস্কারের কাজ করছেন চাষীরা।
চাষীরা জানান, কয়েকদিনের টানা বৃষ্টির পানি আর সেই সাথে হঠাৎ করে নদীর অতিরিক্ত পানি চাপে তলিয়ে গেছে তাদের একমাত্র উপার্জনের উৎস চিংড়ি ঘের। কিছুদিন আগে আম্পানের তান্ডবেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে চিংড়ি ঘেরের। সেই ক্ষতি কাটিয়ে উঠার আগেই আবার অতি বৃষ্টি ও জোয়ারের পানিতে ঘেরের যে ক্ষতি হয়েছে তা অপুরনীয় একারনে সরকারী সহায়তার কামনা করেছন।

Tags:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *