Type to search

বিএনপিকে ছাড়া গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়: নুরুল হুদা

জাতীয়

বিএনপিকে ছাড়া গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়: নুরুল হুদা

ঢাকা: বিএনপিকে ছাড়া কোনো গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

শনিবার (৪ জুন) এফডিসিতে আয়োজিত ‘বর্তমান নির্বাচন কমিশনের অধীনে গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন সম্ভব’ শীর্ষক ছায়া সংসদ আলোচনা সভায় উপস্থিত হয়ে সাবেক সিইসি এসব কথা বলেন।

কে এম নুরুল হুদা বলেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল। তাদের বাইরে রেখে গ্রহণযোগ্য নির্বাচন আশা করা যায় না। এজন্য বিএনপিকে নির্বাচনের মাঠে আনতে হবে এবং সেই দায়িত্ব সরকারকে নিতে হবে। বিএনপির প্রতিও আমার অনুরোধ থাকবে, নির্বাচন বয়কট করে সমস্যার সমাধান হবে না। আপনারা ঠিক করুন কীভাবে নির্বাচনে যাবেন। আপনাদেরকে নির্বাচনে আসার আহ্বান জানাচ্ছি।

আমি বর্তমান নির্বাচন কমিশনের প্রতি আস্থাশীল, তারা যেভাবে শুরু করেছে, সব রাজনৈতিক দল ও মানুষের উচিত তাদেরকে সহযোগিতা করা। যদি তাদেরকে সহযোগিতা করা হয়, তাহলে তারা একটা গ্রহণযোগ্য নির্বাচন দিতে পারবে, বলেন তিনি।

সুষ্ঠু নির্বাচন করতে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের পদত্যাগ না করার পরামর্শ দিয়ে নুরুল হুদা বলেন, দায়িত্ব পালনে ব্যর্থ হতে পারেন, তাই বলে পদত্যাগ করবেন না। পদত্যাগ কাপুরুষের কাজ। বন্দুকের নল ও লাঠি উচিয়ে ভোটের কালচার থেকে বের হয়ে আসতে হবে।

এক প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন পরিচালনা করা ইসির (নির্বাচন কমিশন) জন্য কিছুটা চ্যালেঞ্জ। তবে সেটি কমিশন চাইলে অতিক্রম করা সম্ভব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *