Type to search

বাঁশখালিতে পুঁলিশের গুলিতে শ্রমিক হত্যার প্রতিবাদে অভয়নগরে সাম্যবাদীর বিক্ষোভ সমাবেশ

অভয়নগর

বাঁশখালিতে পুঁলিশের গুলিতে শ্রমিক হত্যার প্রতিবাদে অভয়নগরে সাম্যবাদীর বিক্ষোভ সমাবেশ

 

স্টাফ রিপোর্টার ঃ  বাঁশখালি পুঁলিশের গুলিতে শ্রমিক হত্যার প্রতিবাদে অভয়নগর নওয়াপাড়াতে বাংলাদেশের সাম্যবাদীর বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।রোবিবার দুপুর ১২ টায় যশোর খুলনা মহাসড়কে নওয়াপাড়া ইনস্টিটিউট গেটের  সামনে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের অভয়নগর উপজেলা শাখার আহ্বায়ক কমরেড শরিফ উদ্দিন গাজীর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয় । উক্ত সমাবেশে বক্তব্য রাখেন সাম্যবাদী আন্দোলন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রিপন আহমেদ, গণতান্ত্রিক ছাত্রকাউন্সিলের কেন্দ্রীয় যশোর জেলা সহ-সভাপতি শ্যামলী আক্তার মুনিশা, অভয়নগর সাম্যবাদী আন্দোলন সংগঠক কমরেড গোলাম মুর্তজা নাননু, কমরেড মিজানুর রহমান টিক্কা। কমরেড ডাঃ রফিকুল ইসলাম, শ্রমিক নেতা অভিজিৎ রায় ।

এসময় নেতারা বলেন জীবন জীবীকার প্রয়োজনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ৫ হাজারের বেশি শ্রমিক এই নির্মাণাধীন কাজ করছেন। অথচ এই শ্রমিকদের বেশ কয়েকমাসের বেতন বকেয়া। কর্মরত শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধ, শ্রমঘন্টা কমানো ব্যবহারযোগ্য শৌচাগার নির্মাণ ও ঈদের আগে ঈদ বোনাস প্রদানের দাবিতে কর্তৃপক্ষের কাছে দাবি পেশ করেন। কিন্তু শ্রমিকদের দাবির প্রতি তোয়াক্কা না করে শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ এবং এস আলম গ্রুপের ভাড়াটিয়া সন্ত্রাসীরা নির্বিচারে গুলি চালায়। এতে এ পযর্ন্ত ৭জন শ্রমিক নিহত হন ও শতাধিক শ্রমিক আহত হয়েছে। ৫ বছর আগে, ২০১৬ সালেও প্রাণ-প্রকৃতি ধ্বংসকারী এ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জমি অধিগ্রহণ এর প্রতিবাদ কর্মসূচিতে পুলিশের গুলিতে স্থানীয় ৪ জন মানুষ প্রাণ হারিয়েছিলেন। আবারও ১৭ এপ্রিল একই ঘটনার পুনরাবৃত্তি হলো। সরকার ও মাফিয়ারা আজ একজোট। মুনাফার স্বার্থে আজ শ্রমিকের জীবন বিপন্ন করেছে । এই বর্বরতা মেনে নেয়া যায় না।

এই বর্বরোচিত হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত করে দোষী পুলিশ এবং এস আলম কর্তৃপক্ষকে গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তি প্রত‍্যেক নিহত শ্রমিকদের পরিবারকে ১ কোটি ও আহত প্রত‍্যেক শ্রমিক কে ৫০লক্ষ টাকা ক্ষতিপূরণ দেয়ার আহবান করেন । সেই সাথে প্রাণ-প্রকৃতি বিনাশী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে পরিবেশবান্ধব নবায়ন যুগ‍্য বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার আহবান জানান । এই হত্যাকাণ্ডের সাথে জড়িত ফ্যাসিস্ট আওয়ামী সরকার ও তাদের আশ্রিত মাফিয়াতন্ত্রের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার জন্য শ্রমিকসহ সর্বস্তরের মানুষের প্রতি উদাত্ত আহবান জানান।

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *