Type to search

পদ্মা সেতু পার হতে বরগুনায় বাসের অগ্রিম টিকিট বিক্রির ধুম

জাতীয়

পদ্মা সেতু পার হতে বরগুনায় বাসের অগ্রিম টিকিট বিক্রির ধুম

পদ্মা সেতু ঘিরে দক্ষিণ জনপদ তথা বরগুনায় মানুষের উচ্ছ্বাসের শেষ নেই। এই সেতু উদ্বোধনের দিন যত এগিয়ে আসছে মানুষের মধ্যে ততই আনন্দ বাড়ছে। এরই মধ্যে স্বপ্নের পদ্মা সেতু পার হতে ঢাকা-বরগুনা রুটের বাসের অগ্রিম টিকিট বিক্রির ধুম পড়েছে।

আগামী ২৫ জুনের পরে যেসব যাত্রী বরগুনা থেকে ঢাকার উদ্দেশে যাবেন তারা আগেভাগে অনলাইন ও অফলাইনে অগ্রিম টিকিট বুকিং করছেন।
এ তথ্য জানিয়ে একটি কাউন্টারের টিকিট বিক্রেতা সাইফুল বলেন, পদ্মা সেতুকে কেন্দ্র করে বাসের অগ্রিম টিকিট বিক্রি বেড়েছে। মানুষের ব্যাপক সাড়া পাচ্ছি।

ইতোমধ্যে ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩টি রুটের বাস ভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সেতুর টোল সংযোজন করে জনপ্রতি ভাড়া বাড়ানো হয়েছে ১০-১১ টাকা। আগামী ২৫ জুন উদ্বোধনের পর পদ্মা সেতু হয়ে চলাচল করবে এসব বাস।

নতুন তালিকা অনুযায়ী ঢাকা-ভাঙ্গা-মাদারীপুর-বরিশালের বাস ভাড়া হবে ৪১২ টাকা, ঢাকা-ভাঙ্গা-রাজৈর-গোপালগঞ্জের ভাড়া ৫০৪ টাকা, ঢাকা-ভাঙ্গা-গোপালগঞ্জ-খুলনার ভাড়া ৬৪৯ টাকা, ঢাকা-জাজিরা-শরীয়তপুরের ভাড়া ২১৮ টাকা, ঢাকা-ভাঙ্গা-বরিশাল-পিরোজপুরের ভাড়া ৫৩৪ টাকা, ঢাকা-ভাঙ্গা-গোপালগঞ্জ-বাগেরহাট-পিরোজপুরের ভাড়া ৬২৮ টাকা, ঢাকা-ভাঙ্গা-বরিশাল-পটুয়াখালীর ভাড়া ৫০১ টাকা, ঢাকা-ভাঙ্গা-মাদারীপুরের ভাড়া ৩২৭ টাকা, ঢাকা-ভাঙ্গা-গোপালগঞ্জ-খুলনা-সাতক্ষীরার ভাড়া ৬৩৩ টাকা, ঢাকা-ভাঙ্গা-ফরিদপুরের ভাড়া ২৮৮ টাকা, ঢাকা-ভাঙ্গা-মাদারীপুর-বরিশাল হয়ে ভোলার চর ফ্যাশনের ভাড়া ৬৫৩ টাকা, ঢাকা-বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু-মাওয়া-শরীয়তপুরের ভাড়া ২১৯ টাকা এবং ঢাকা-ভাঙ্গা-মাদারীপুর-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটার ভাড়া ৬৯৪ টাকা হবে। সেতু দিয়ে যান চলাচলের দিন থেকে এ ভাড়া কার্যকর হবে।

দূরত্ব বিবেচনায় প্রতি কিলোমিটার ১.৮০ টাকা ধরে ভাড়া নির্ধারণ করা হলেও টোলের পার্থক্যের কারণে কিছু ক্ষেত্রে দূরের গন্তব্যের চেয়ে নিকট গন্তব্যের ভাড়া বেশি নির্ধারণ করা হয়েছে। একই ভায়া রুটে ঢাকা থেকে খুলনার (২৪৭ কি.মি.) ভাড়া ৬৪৯ টাকা নির্ধারণ করা হলেও খুলনার পরের স্টেশন সাতক্ষীরার (২৫০ কি.মি.) ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৩৩ টাকা।

গত মঙ্গলবার বিআরটিএ পরিচালক (প্রকৌশল) শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ভাড়ার এ তালিকা প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, পদ্মা বহুমুখী সেতুর নির্ধারিত টোল সংযোজন করে আরামদায়ক সার্ভিস দিতে বাসের ক্ষেত্রে ৫১ আসনের স্থলে ৪০ আসন (চালক ব্যতীত) বিশিষ্ট বাসের সংশোধিত ভাড়ার সঙ্গে টোল যুক্ত করে ভাড়া পুনর্নির্ধারণ করা হলো। এ নতুন ভাড়া শুধু ঢাকার সায়েদাবাদ থেকে চালু হওয়া বাসের জন্য প্রযোজ্য হবে। বাসগুলো অন্য টার্মিনাল ব্যবহার করলে নতুন রুট পারমিট নিতে হবে বলে বিআরটিএ কর্মকর্তারা জানিয়েছেন।

আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটি উদ্বোধন করবেন এবং পরদিন দেশের দীর্ঘতম সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *