Type to search

ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নিলে সাথে সাথে অভিযোগ করুন

স্বাস্থ্যবিধি

ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নিলে সাথে সাথে অভিযোগ করুন

অপরাজেয় বাংলা -সারা দেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। রাজধানীর হাসপাতালগুলোতে নতুন করে ডেঙ্গু রোগীর ভর্তি নেওয়ার কোনো জায়গা নেই। আর এই সুযোগ নিচ্ছে প্রাইভেট ক্লিনিক কিংবা বেসরকারি হাসপাতালগুলো। একইসঙ্গে ডেঙ্গু সংশ্লিষ্ট বিভিন্ন টেস্ট করাতে রোগীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। এমন অভিযোগের প্রেক্ষাপটে ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য বিভিন্ন টেস্টের ফি নির্ধারণ করে দিয়েছে সরকার।
নির্ধারিত ফির অতিরিক্ত টাকা নিলে মেইল বা মোবাইল ফোনে সরাসরি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করতে পারবেন ভোক্তারা।
অভিযোগ করার মেইল ঠিকানা : [email protected], [email protected]। ০১৬২৪২৭৬০১২ মোবাইল নম্বরে ফোন করে সরাসরি অভিযোগ করা যাবে।
এ বিষয়ে অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার সংবাদমাধ্যমকে বলেন, ‘প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সরকার ডেঙ্গু টেস্টের ফিসহ এ রোগের চিকিৎসার খরচ বিষয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। সরকারের সংস্থা হিসেবে বিষয়টি আমরা তদারকি করছি।’
তিনি বলেন, ‘আমরা হাসপাতালগুলোতে বিশেষ অভিযান শুরু করেছি। স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত ফির বেশি অর্থ আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি। ভোক্তার স্বার্থে আমরা এ অভিযান পরিচালনা করছি।’
গত রোববার (২৮ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু চিকিৎসার ফি নির্ধারণ করে দেয়। সরকার নির্ধারিত ফি অনুযায়ী, এখন থেকে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা) ফি ৫০০ টাকার বেশি নেওয়া যাবে না। যার পূর্ব মূল্য ছিল এক হাজার ২০০ থেকে ২ হাজার টাকা।
IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে এক হাজার ৬০০ টাকা।
CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল এক হাজার টাকা।
স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, এই মূল্য তালিকা ২৮ জুলাই থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *