Type to search

ডুমুরিয়ার সবজি যাচ্ছে ইউরোপে

জাতীয় জেলার সংবাদ

ডুমুরিয়ার সবজি যাচ্ছে ইউরোপে

অপরাজেয়বাংলা ডেক্স: খুলনার ডুমুরিয়ায় উৎপাদিত বালাইমুক্ত ও নিরাপদ সবজি প্রথমবারের মত ইউরোপে রপ্তানি শুরু হয়েছে। আর এই রপ্তানির মধ্য দিয়ে স্বপ্ন বুনতে শুরু করেছেন কৃষকরা। তাদের স্বপ্ন ন্যায্যমূল্য প্রাপ্তির মাধ্যমে আর্থিকভাবে লাভবান হওয়া।   

খুলনার ডুমুরিয়া উপজেলায় মধ্যসত্ব ভোগীদের কারনে উৎপাদিত সবজি বিক্রিতে ন্যায্য দাম থেকে বঞ্চিত হতে হচ্ছিল উৎপাদনকারীদের।এবার এই সব কৃষকের উৎপাদিত সবজি ন্যায্য মূল্য প্রাপ্তির আশায় রপ্তানী শুরু হয়েছে ইউরোপে।

গত ২১শে মে ইউরোপে এক টন সবজী রপ্তানীর মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়েছে।  উৎপাদিত সবজি স্থানীয় ও পার্শবর্তী জেলার চাহিদা মিটিয়ে পাড়ি দিয়েছে ইউরোপের বাজার ধরতে।

উপজেলা ভিলেজ মার্কেটে নিয়ে সবজিগুলো রপ্তানীর জন্য তৈরী করা হচ্ছে।  এই রপ্তানী মূখী সবজির মধ্যে রয়েছে, পটল, পেপে, কাঁচাকলা ও কচুর লতি।

রপ্তানীর উপযোগী সবজি তৈরী করতে বেসরকারী সংস্থা কৃষকদের আর্থিক সহায়তা দিচ্ছে। আর কারিগরী সহায়তায় এগিয়ে এসেছে কৃষিসম্পসারণ অধিদপ্তর- জানালেন খুলনার ডুমুরিয়াউপজেলা কৃষি কর্মকতা মোহাম্মদ মোসাদ্দেক হোসেন।

নিরাপদ ও বালাইমুক্ত সবজি সরকারী ও বেসরকারী উদ্যোগে কৃষকের কাছ থেকে সংগ্রহের মাধ্যমে রপ্তানী প্রক্রিয়ায় আনা হচ্ছে।

রপ্তানী প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান- সফল এর মার্কেটিং ম্যানেজার মিতা রানী বলেন, “ইন্টারন্যাশলার বায়ারদের মাধ্যমে আমরা এখানকার পণ্যগুলো রপ্তানী করছি।”

চলতি মৌসুমে এ উপজেলা থেকে ১শ ২০ মেট্রিক টন সবজি ইউরোপে রপ্তানী লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।  এই লক্ষ্যমাত্রা পুরনে উপজেলার ১১ হাজার ৩শ ৩৮ জন কৃষক নিরাপদ সবজী উৎপাদন করছেন।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *