Type to search

ট্রাম্পের জন্য বহু লোকের প্রাণ যাবে : বাইডেন

আন্তর্জাতিক

ট্রাম্পের জন্য বহু লোকের প্রাণ যাবে : বাইডেন

অপরাজেয় বাংলা ডেক্স

আগামী প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সহায়তা না করলে মহামারি করোনা ভাইরাসের থাবায় আরও বহু মার্কিন নাগরিকের মৃত্যু হতে পারে বলে সতর্ক করেছেন জো বাইডেন। সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতা গ্রহণের অপেক্ষায় থাকা বাইডেন বলেছেন, ট্রাম্পের সহায়তা ছাড়া আগামীতে তার নেতৃত্বাধীন প্রশাসনের দ্রুত ভ্যাকসিন বিতরণের সক্ষমতা ক্ষতিগ্রস্ত হতে পারে।

সোমবার (১৬ নভেম্বর) ডেলাওয়ারে শ্রমিক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাতের পর সংবাদ সম্মেলনের মাধ্যমে বাইডেন বলেছিলেন, এখনই সমন্বয় না করলে আরও বহু মানুষের মৃত্যু হতে পারে। মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প। ফলে বিজয় নিশ্চিত হওয়ার পরও বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আইনগত প্রক্রিয়া এখনো শুরু করেননি ট্রাম্প নিযুক্ত দেশটির জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রশাসক।

প্রক্রিয়াটি শুরু হলে বাইডেন শিবির বাজেট, গোয়েন্দা প্রতিবেদন এবং কেন্দ্রীয় সংস্থাগুলোর তথ্য পাওয়া শুরু করবে। তবে এখনো তার কিছুই শুরু না হওয়ায় আগামী ২০ জানুয়ারি নির্বিঘ্ন ক্ষমতা হস্তান্তর নিয়ে সন্দিহান হয়ে উঠেছেন অনেকেই।

সোমবার নিজের নির্বাচনি এলাকায় শ্রমিক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাতের পর জো বাইডেন বলেন, এখনই কিংবা যত তাড়াতাড়ি সম্ভব সমন্বয় শুরু করা জরুরি। তিনি বলেছিলেন, প্রেসিডেন্ট অংশ নিলে এটা খুবই সহজ হয়ে উঠবে।

ডেমোক্র্যাট দলের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হওয়া বাইডেন বলেন, আশা করছি ২০ জানুয়ারি আসার আগেই প্রেসিডেন্ট আরও আলোকিত হয়ে উঠবেন। প্রেসিডেন্ট এখনো গল্ফ খেলে চলেছেন আর কোনো কিছুই করছেন না। তার পরিকল্পনা আমার বোধগম্যতার বাইরে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের মহামারিতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের দেশ যুক্তরাষ্ট্র। এই মহামারিতে দেশটির দুই লাখ ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে আশার কথা হলো গত সপ্তাহে মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান ফাইজার জানায় তাদের উদ্ভাবিত ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর। আবার সোমবার আরেক প্রতিষ্ঠান মর্ডানা জানিয়েছে তাদের ভ্যাকসিন প্রায় ৯৫ শতাংশ কার্যকর।

 

 

সূত্র, দৈনিক অধিকার

facebook sharing button
sharethis sharing button

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *