Type to search

গল্পের জাদুকর হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী আজ

অন্যান্য

গল্পের জাদুকর হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী আজ

অপরাজেয়বাংলা ডেক্স: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী আজ।

২০১২ সালের ১৯ জুলাই ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন গল্পের জাদুকর। ওই বছরের ২৩ জুলাই তাঁর মরদেহ আনা হয় দেশে। পরদিন নুহাশপল্লীর বৃষ্টিবিলাসের পাশে সমাহিত করা হয়।

মহামারির কারণে গত বছরের মতো এবারও মৃত্যুবার্ষিকী ঘিরে তেমন কোনও আনুষ্ঠানিকতার খবর পাওয়া যায়নি। তবে সীমিত আকারে পরিবার ও ভক্তরা দিনটিকে স্মরণ করবে নানা আয়োজনের মধ্যদিয়ে, দেশজুড়ে।

উপন্যাস, ছোট গল্প, গীতিকবিতা, টেলিভিশন নাটক, চলচ্চিত্র। যেখানেই হাত রেখেছেন হয়েছেন সফল তিনি। মন্ত্রমুগ্ধ করে রেখেছেন পাঠক ও দর্শকদের।

১৯৪৮ সালের ১৩ই নভেম্বর নেত্রকোনার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের শিক্ষক থাকাকালে হুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস নন্দিত নরকে চমকে দেয় পাঠক ও সমালোচকদের। এরপর একে একে তার সৃষ্ট চরিত্র হিমু, মিসির আলি, শুভ্র, বাকের ভাই এখনো সমানভাবে আলোচিত ও প্রাসঙ্গিক।

সৃষ্টিশীল কাজে বরাবর আশাবাদ ও জীবনের ইতিবাচক দিক ফুটিয়ে তোলা হুমায়ূন আহমেদের শরীরে ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ক্যান্সার ধরা পরে।

২০১২ সালের ১৯ জুলাই নিউ ইয়র্কের বেলাভ্যু হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ১৯৯৪ সালে ‘একুশে পদক’ লাভ করেন। এছাড়া তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৮১), হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার (১৯৯০), লেখক শিবির পুরস্কার (১৯৭৩), জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৯৩ ও ১৯৯৪), বাচসাস পুরস্কার (১৯৮৮) লাভ করেন।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *