Type to search

‘গরিবের অসুবিধা হয় এমন কর আরোপ হয়নি’

জাতীয়

‘গরিবের অসুবিধা হয় এমন কর আরোপ হয়নি’

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২৯ জুনের ঘটনা।)

অপরাজেয়বাংলা ডেক্স : কৃষি আয় ও ছাতার কাপড়ের কর প্রত্যাহার করা হয়েছে। জাতীয় সংসদে এই দিন (২৯ জুন) ‘অর্থবিল ১৯৭৩’ সংশোধিত আকারে পাস হয়। বিলটি পাসের আগে অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ কৃষির ওপর আগামী দুই বছর করারোপ না করার সিদ্ধান্ত ঘোষণা করেন। এছাড়া ছাতার কাপড় ও শিক্ষার ওপর কর ধার্যের প্রস্তাব প্রত্যাহার করে নেওয়া হয়। তিনি বলেন, ‘সরকার কৃষকদের ওপরে কর ধার্য না করার সিদ্ধান্ত নিয়েছে। যে সব সংশোধনী গৃহীত হয়েছে, সেগুলোর প্রস্তাব কার্যকর করতে অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ সংসদে অর্থবিল ১৯৭৩ উত্থাপন করেন। ৮ জন সদস্য আলোচনায় অংশ নেন।

এই দিন রাত ৮টা ৪৫ মিনিটে বাণিজ্যমন্ত্রী এএইচএম কামরুজ্জামান বাংলাদেশ বেতার ও টেলিভিশনে ১৯৭৪ সালের জুলাই-ডিসেম্বর বাণিজ্য মৌসুমের জন্য নতুন বাণিজ্য নীতি ঘোষণা করবেন বলে  সরকারের এক হ্যান্ডআউটে জানানো হয়।

বঙ্গবন্ধু বন্যাপীড়িত অঞ্চলে সফরে যাচ্ছেন

শনিবার সকালে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জামালপুরের দেওয়ানগঞ্জ, সিরাজগঞ্জ ও কুড়িগ্রামে বন্যা উপদ্রুত এলাকা সফরে যাচ্ছেন। তাদের সঙ্গে থাকবেন বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রী খন্দকার মোশতাক আহমেদ, ভারপ্রাপ্ত ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী সোহরাব হোসেন এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ। ঢাকা প্রত্যাবর্তনের  আগে তিনি নাটোরে উত্তরা গণভবনে বন্যা ও আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে একটি উচ্চপর্যায়ের সম্মেলনে সভাপতিত্ব করবেন।

 দৈনিক ইত্তেফাক, ৩০ জুন ১৯৭৩দেশের প্রায় সবগুলো নদীর পানি বাড়ছে। ২৪ ঘণ্টায় সামগ্রিক বন্যা পরিস্থিতির  উন্নতির কোনও সম্ভাবনা দেখা দেয়নি। এই দিন বিকালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যার পূর্বাভাস কেন্দ্র আভাস দেয়— ব্রক্ষ্মপুত্রের ও সিরাজগঞ্জে যমুনার পানি সামান্য কমলেও ২৪ ঘণ্টায় দেশের সামগ্রিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকবে। গত কয়েকদিনে অবিরাম বর্ষণে পূর্বাঞ্চলীয় ও দক্ষিণাঞ্চলীয় নদীগুলোতে পানি বেড়ে যাওয়ার খবর পাওয়া যায়। সিলেটে কুশিয়ারা, কানাইঘাটের কাছে সুরমা, চুনারুঘাটের কাছে খোয়াই, ভৈরব বাজার ও চাঁদপুরের কাছে মেঘনা, গোয়ালন্দের কাছে পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

সিরাজউদ্দীন হোসেন অপহরণ মামলায় সাজা

প্রখ্যাত সাংবাদিক সিরাজউদ্দীন হোসেনকে হত্যার উদ্দেশ্যে অপহরণ করার দায়ে দোষী সাব্যস্ত করে রাজাকার খলিলকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়। ঢাকার স্পেশাল ট্রাইব্যুনালের জজ এমবি বড়ুয়া রায় প্রদানকালে উল্লেখ করেন যে, স্বাধীনতা সংগ্রাম যখন সফলতার ক্রান্তিলগ্নে পৌঁছেছিল, তখন বুদ্ধিজীবীদের হত্যা ও অপহরণ করা হয়। সরকার পক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করেছে যে, কতিপয় সশস্ত্র রাজাকার সিরাজউদ্দীন হোসেনকে অপহরণ করেছে।

ভুয়া রেশনকার্ড উদ্ধারে নিয়োজিত ছাত্রদের নিরাপত্তা দাবি

কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা ভুয়া রেশন কার্ড উদ্ধার অভিযানে নিয়োজিত ছাত্রদের নিরাপত্তা প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি জানান। এই দিন এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। কয়েকটি বিক্ষিপ্ত ঘটনার কথা উল্লেখ করে তারা জানান, নিরাপত্তাহীন অবস্থায় সংগ্রাম পরিষদের সদস্যরা বর্তমানে ভুয়া রেশন কার্ড উদ্ধার অভিযান পরিচালনা করছেন। সাংবাদিক সম্মেলনে তারা জানান যে, কিছু কিছু দুষ্কৃতিকারীর সহযোগিতায় সংগ্রাম পরিষদের সদস্যদের হত্যার হুমকি দেওয়া হয়েছে। তারা জানান যে, সব ঘটনা পুলিশকে জানানো হলে পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। এদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান ছাত্র নেতারা।

 দি বাংলাদেশ অবজারভার, ৩০ জুন ১৯৭৩মহামারি রোধে ব্যবস্থা নেওয়া হয়েছে

এদিন বাংলাদেশ সরকারের তথ্য দফতরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, বন্যা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সম্ভাব্য যেকোনও ধরনের মহামারি প্রতিরোধের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এজন্য মেডিক্যাল অফিসার ও স্বাস্থ্য সহযোগীদের সমন্বয়ে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। উপদ্রুত এলাকাগুলোতে এসব মেডিক্যাল টিম পাঠানো হচ্ছে। পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজনীয় ওষুধপত্র প্রস্তুত রাখা হয়েছে। সকল জেলার মুখ্য মেডিক্যাল অফিসার সিভিল সার্জনদের  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। এসব এলাকায় বন্যার্তদেরকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে।সূত্র,বাংলাট্রিবিউন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *