Type to search

কোমানের একমাত্র গোলে পিএসজিকে হারিয়ে ইউরোপ সেরা বাভারিয়নরা

খেলাধুলা

কোমানের একমাত্র গোলে পিএসজিকে হারিয়ে ইউরোপ সেরা বাভারিয়নরা

স্পোর্টস ডেস্কঃ  আরো একবার বায়ার্ন মিউনিখের সাফল্য গাঁথা। এগারতম ফাইনালে হেক্সা মিশনে সফল জার্মান জায়ান্টরা। কিংসলে কোমানের একমাত্র গোলে পারি সাঁ জার্মেইকে হারিয়ে ইউরোপ শ্রেষ্ঠত্ব বাভারিয়ানদের। আর প্রথম শিরোপা জয়ের স্বাদ বঞ্চিত পিএসজি।

কাঁদলেন নেইমার, পেরেদেস। অশ্রুসজল কিমিচ, লেভান্ডোভস্কি। কান্নার রং এক, আনন্দ বেদনার নয়। উল্লাস আর হতাশার কি অপূর্ব মিশেলের সাক্ষী হয়ে থাকলো লিসবনের এস্তাদিও দা লুজ।

কত কাছে তবু কত দূরে। হাত বাড়ালেই নেইমার ধরতে পারেন ট্রফি টা। কিন্তু রুপালী ট্রফিতে যে ততক্ষণে খোদাই হয়ে গেছে বায়ার্নের নাম।

চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে একমাত্র দল হিসেবে সবগুলো ম্যাচ জিতে চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। লিভারপুলের সমান ষষ্ঠ শিরোপা বাভারিয়ানদের। যাদের সামনে শুধু এসি মিলান আর রিয়াল মাদ্রিদ।

বিপরীতে পারি সাঁ জার্মেই? আগের সাত দলের মতই প্রথমবার ফাইনালে ওঠে হারের ধারা বজায় রাখলো ফ্রান্স সেরারা। সঙ্গে ইউরোপিয়ান কম্পিটিশনে ৩৫ ম্যাচ পর গোলহীন পিএসজি যেখানে মঞ্চটা ফাইনালের।

যেখানে গোলই শেষ কথা সেখানে হোকনা বায়ার্নার যান্ত্রিক ফুটবলের প্রদর্শর্নী। নক আউট পর্বে স্টার্টিং লাইন আপে অনুপস্থিত কিংসে কোমানে বাজী ধরলেন যেনো ট্যাকটিশিয়ান হ্যান্সি ফ্লিক। আর তাতেই জ্যাকপট।

রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার পর তৃতীয় দল হিসেবে চ্যাম্পিয়নন্স লিগে ৫০০তম গোল কিং কোমানের মাথা ছুয়ে। কিমিচের বাকানো শটে নিখুঁত ফিনিশিং।

ব্যবধান বড় হতেই পারতো। থ্রি সিক্সটি ডিগ্রি অ্যাঙ্গেলের এই বাঁকানো শট বারপোস্টে লাগায় কিংবা দারুন হেডার কেইলর নাভাস নৈপুন্যে জালের দেখা না পাওয়ায়  ১৫ গোলেই থামতে হয়েছে লেভান্ডোভস্কিকে। অচ্ছুত থাকলেন রোনালদো। দলের বড়প্রাপ্তির দিনে ব্যক্তিগত মাইলফলক নিয়ে ভাবার ফুরসত কোথায় পোলিশ স্ট্রাইকারের।

বিপরীতে আক্ষেপের আগুনে পুড়ে ছাই নেইমার, এমবাপ্পে, ডি মারিয়ারা। এগিয়ে যাওয়ার  প্রথম সুযোগটা পেয়েছিলেন নেইমার। কিন্তু বাধার দেয়াল হয়েছিলেন ম্যাচ সেরা ম্যানুয়েল নয়্যার।

ম্যাচ জুড়ে নিষ্পপ্রভ এমবাপ্পে নয়্যারকে গোল কিপিং প্র্যাক্টিস করিয়েছেন একাধিকবার।

ইনজুরি সময়ে বদলী ভেরাত্তি, নেইমার আর এমবাপ্পে ত্রয়ীর আক্রমন ছিলো পিএসজির শেষ সুযোগ। ভেস্তে গেছে সেটাও।

পিএসজি জার্সীতে নিজের শেষ ম্যাচটা রাঙ্গাতে পারলেননা অধিনায়ক থিয়াগো সিলভা। ইউরোপ শ্রেষ্ঠত্ব অধরাই তাকলো নয়শো মিলিয়ন ডলার ক্লাবের।

জমজমাট লড়াই দেখার অপেক্ষায় থাকা শত কোটি ফুটবল প্রেমীদের মন ভরেনি, চোখ জুড়ায়নি। জার্মান ফুটবলের ছায়া হয়ে থাকা বায়ার্ন মিউনিখের কিই বা আসে যায়। ওরা যে ইউরোপ সেরা।

Tags: