Type to search

কেমন হয় কারাগারে ইফতার?

জাতীয়

কেমন হয় কারাগারে ইফতার?

অপরাজেয় বাংলা ডেক্স : প্রায় ১০ হাজার জনের ইফতার আয়োজন। বিশাল কর্মযজ্ঞ। তাই সকাল থেকে শুরু কাজ। শেষ হয় ইফতারের কিছুক্ষণ আগে। দিনভর এমন দৃশ্যের দেখা মেলে কেরাণীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে।

দম ফেলার সময় নেই বন্দিদের। ইফতার তৈরির আয়োজনে বেশ ব্যস্ততা তাদের। একেকজন করছেন একেক রকম কাজ। কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের রোজার মাসের চিত্র এমনই। পরিবার পরিজন ছাড়া এভাবেই বছরের পর বছর জেলবন্দিরা ইফতার করছেন।

কেউ দন্ডপ্রাপ্ত আসামী, কেউ আবার বিচারাধীন অবস্থায় বন্দি। নিজেদের অপরাধের জন্য অনুতপ্তও অনেকেই। দীর্ঘ সময় কারাগারে থেকে ইফতার আয়োজন নিয়ে কথা হয় কয়েক জনের সাথে। তারা জানান, নানা কষ্ট বুকে নিয়েই দিন কাটছে তাদের। আর দীর্ঘ বন্দি জীবন আর কত দীর্ঘ হবে এ নিয়েও শঙ্কা তাদের। তবে ইফতার আয়োজন নিয়ে খুশি সবাই।

পরিবার পরিজন ছেড়ে বন্দি অবস্থায় বছরের পর বছর ধরে ইফতার করতে খারাপ লাগলেও আশপাশের সবাই যেন হয়েছেন পরিবারের সদস্য।

জেল সুপারও জানালেন ইফতার আয়োজনের সামগ্রিক অবস্থা। শুধু ইফতার নয়, রাতের খাবার ও সেহেরীর জন্যও থাকে নানান পদ। সময়ের সাথে সাথে উন্নতি হয়েছে সামগ্রিক পরিস্থিতির।

কেরাণীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাস কুমার ঘোষ বলেন, “জেলখানায় নিজেদের সংশোধন করার পাশাপাশি তারা (বন্দিরা) যেন ধর্মীরভাবেও নিজেদের পরিবর্তন করার সুযোগ পায় তাই আমরা এ ধরনের ব্যবস্থা করেছি।”

সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *