Type to search

কৃষক আন্দোলনে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করলেন প্রিয়াঙ্কা

আন্তর্জাতিক ভারত

কৃষক আন্দোলনে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করলেন প্রিয়াঙ্কা

ভারতের উত্তরপ্রদেশে লখিমপুর খেরিতে কৃষক আন্দোলনে নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী।

মঙ্গলবার লখিমপুর খেরিতে নিহত চার কৃষকের শেষকৃত্য পালিত হয়েছে। মৃতদের আত্মার শান্তির কামনায় শোকসভায় উপস্থিত থেকে নিহতদের উদ্দেশে শ্রদ্ধাঞ্জলি জানান কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেসের সাধারণ সম্পাদক ছাড়াও শোকসভায় উপস্থিত হন কৃষক নেতা রাকেশ টিকায়েত, রাষ্ট্রীয় লোকদলের প্রধান জয়ন্ত চৌধুরী। দিনটিকে শহিদ কিষাণ দিবস হিসাবে পালন করছেন কৃষকরা।

শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে অংশ নিতে পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরাখণ্ডসহ বিভিন্ন রাজ্য থেকে হাজার হাজার কৃষক অংশ নেন। শোকসভাস্থল তিকোনিয়া এলাকায় কড়া নিরাপত্তা নেয়ার পাশাপাশি ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে, লখিমপুরকাণ্ডে আটক কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিসকে গতকাল তিনদিনের জন্য নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ। লখিমপুরে আন্দোলন চলাকালে ৪ কৃষককে গাড়ি চাপা দেয়ার ঘটনায় একজন প্রতিবাদী কৃষক এফআইআর-এ দাবি করেছেন, মন্ত্রীর ছেলেই গাড়িটি চালিয়ে কৃষকদের পিষে দেন।

এর আগে, গেল ৩রা অক্টোবর কৃষক সমাবেশে জিপ গাড়ি চালিয়ে কয়েকজন কৃষককে চাপা দেন বিজেপি নেতা ও কেন্দ্রীয় স্বরাষ্টপ্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস।

আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে লখিমপুর কাণ্ডের কোনও বড় প্রভাব পড়বে না বলে মনে করছে বিজেপি। কিন্তু তদন্তের গতিপ্রক্রিয়ার দিকে নজর রাখছে দল। তদন্তের ফলাফলের উপরই নির্ভর করছে অজয় মিশ্রর ভবিষ্যৎ। সোমবার উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল লখিমপুর খেরি কাণ্ডে আদালতে আশিস মিশ্রকে ১৪ দিনের জন্য রিমান্ড চায়। তাদের দাবি, তদন্ত সহযোগিতা করছেন না মন্ত্রী-পুত্র।

অন্যদিকে, বিরোধীরা সরব হয়ে উঠেছে অজয় মিশ্রের পদত্যাগের দাবিতে। এমনকি তাকে অপসারণেরও দাবি উঠেছে। ভারতীয় গণমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানিয়েছে, পুলিশি তদন্তের অগ্রগতির ওপর নজর রাখছে দল। পুলিশ তদন্ত সম্পূর্ণ করলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অজয় মিশ্রর ইস্তফা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

গেরুয়া শিবিরের এক শীর্ষ নেতা বলেছেন, এ ঘটনায় আশিসের সম্পৃক্ততার প্রমাণ মিললে শীর্ষ নেতৃত্ব তার বিষয়ে সিদ্ধান্ত নেবে। বিরোধীদের চাপে দল কোনও রকম সিদ্ধান্ত নেবে না। মন্ত্রীকেও ইস্তফা দেয়ার জন্য চাপ দেবে না।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *