Type to search

করোনাকালে ব্যাপক হারে বেড়েছে সাইবার অপরাধ, বলছে জাতিসংঘ

আন্তর্জাতিক

করোনাকালে ব্যাপক হারে বেড়েছে সাইবার অপরাধ, বলছে জাতিসংঘ

অনলাইন ডেস্কঃ নভেল করোনাভাইরাসজনিত মহামারির আবহে নাকাল বিশ্ববাসী। কর্মক্ষেত্রে দৈনন্দিন কাজের জন্য ইন্টারনেটই এখন প্রধান সহায়। আর এ অবস্থার সুযোগে গত প্রায় ছয় মাসে ব্যাপক হারে বেড়েছে সাইবার অপরাধ। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। একাধিক সরকারি- বেসরকারি অফিস ও স্বাস্থ্য কেন্দ্রের অফিসগুলোতেই প্রধানত হানা দিচ্ছে হ্যাকাররা। পাসাপাশি বেড়েছে একাধিক ম্যালওয়্যার ও ফিশিং সাইটও। সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের একটি প্রতিবেদনে উঠে আসছে এমনসব চাঞ্চল্যকর তথ্য। প্রতিবেদনে দেখা যাচ্ছে, চলতি বছরের প্রথম চার মাসেই বিশ্বজুড়ে প্রায় ৩৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে সাইবার অপরাধের পরিমাণ। সংবাদ সংস্থা এপি এ খবর জানিয়েছে।

হ্যাকাররা মূলত হাসপাতাল ও স্বাস্থ্যসেবার সঙ্গে যুক্ত ওয়েবসাইটগুলোকেই তাদের প্রধান নিশানা করছে বলে গত বৃহস্পতিবার জানান জাতিসংঘের সন্ত্রাসবাদ প্রতিরোধ বিভাগের প্রধান ভ্লাদিমির ভোরোনকভ। সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি এ তথ্য তুলে ধরেন বলে জানা যায়।

বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তার ওপর করোনাজনিত মহামারির প্রভাব এবং এর পরিণতি সম্পর্কে সারা বিশ্বের বিশেষজ্ঞরা সঠিক আঁচ পাচ্ছেন বলেও ওই বৈঠকে বলেন ভ্লাদিমির ভোরোনকভ। মহামারির হাত ধরে বর্তমানে সংঘটিত অপরাধ ও সন্ত্রাসবাদের চালচিত্রেও আমূল পরিবর্তন এসেছে বলে জানা তিনি।

ভ্লাদিমির ভোরোনকভ বলেন, ‘মহামার চলাকালীন ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির হাত ধরে সাইবার ক্রাইম বেড়ে যাওয়া গোটা পরিস্থিতিকে আরো জটিলতর করে তুলছে।’

Tags: