Type to search

ঈদে ১ কোটির বেশি দরিদ্র পরিবারকে ১০ কেজি করে চাল দেবে সরকার

জাতীয়

ঈদে ১ কোটির বেশি দরিদ্র পরিবারকে ১০ কেজি করে চাল দেবে সরকার

অপরাজেয়বাংলা ডেক্স: ঈদুল আজহা উপলক্ষ্যে এক কোটিরও বেশি অতিদরিদ্র ও দুস্থ পরিবারকে ১০ কেজি করে চাল দেবে সরকার।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এক তথ্য বিবরণীতে এটি জানানো হয়েছে।

ভিজিএফ কর্মসূচির আওতায় এক কোটি ১৭ হাজার ৫শ ৫১টি কার্ডের বিপরীতে ১০ কেজি করে ১ লাখ ১শ ৭৬ টন চাল বরাদ্দ দিয়েছে মন্ত্রণালয়।   দুঃস্থ ও অতিদরিদ্র ব্যক্তি বা পরিবার এই সহায়তা পাবেন। তবে সাম্প্রতিক বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের অগ্রাধিকার দিতে হবে।

ইউনিয়ন ও পৌরসভা ভিজিএফ কমিটির প্রকাশ্য সভায় এই তালিকা তৈরি করতে হবে। বরাদ্দকৃত চাল শর্ত মেনে ১৯শে জুলাইয়ের মধ্যে বিতরণ নিশ্চিত করতে হবে।

ঈদুল আজহা উপলক্ষে ভিজিএফ কর্মসূচির আওতায় সারাদেশে ৬৪টি জেলার ৪৯২টি উপজেলার জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি এবং ৩২৮টি পৌরসভার জন্য ১২ লাখ ৩৮ হাজার ৪৪৮টিসহ মোট এক কোটি ১৭ হাজার ৫৫১টি কার্ডের বিপরীতে ১০ কেজি হারে এক লাখ ১৭৬ দশমিক ৫১ টন চাল বরাদ্দ দেয়া হয়। জেলা প্রশাসকগণ ভিজিএফ বরাদ্দের বিষয়ে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যকে অবহিত করবেন।

১২টি শর্ত দিয়ে এর চারটি পূরণ করে এমন ব্যক্তি বা পরিবারকে দুস্থ বলে গণ্য করে সহায়তা দিতে হবে। শর্তগুলোর মধ্যে রয়েছে- যাদের ভিটাবাড়ি ছাড়া কোনো জমি নেই, যে পরিবার দিন মজুরের আয়ের ওপর নির্ভরশীল, যে পরিবার মহিলা শ্রমিকের আয় বা ভিক্ষাবৃত্তির ওপর নির্ভরশীল, যে পরিবারে উপার্জনক্ষম পূর্ণ বয়স্ক কোনো পুরুষ সদস্য নেই, যে পরিবারে স্কুলগামী শিশুকে উপার্জনের জন্য কাজ করতে হয়, যে পরিবারে উপার্জনশীল কোনো সম্পদ নেই, যে পরিবারের প্রধান স্বামী পরিত্যক্তা, যে পরিবারের প্রধান অসচ্ছল মুক্তিযোদ্ধা, যে পরিবারের প্রধান অসচ্ছল ও অক্ষম প্রতিবন্ধী, যে পরিবার কোনো ক্ষুদ্র ঋণ পায়নি, যে পরিবার প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়ে চরম খাদ্য বা অর্থ সংকটে পড়েছে এবং যে পরিবারের সদস্যরা বছরের অধিকাংশ সময় দু’বেলা খাবার পায় না।

এদিকে সচিবালয়ে রবিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানিয়েছেন, করোনায় কঠোর বিধিনিষেধে চলাকালে দরিদ্রদের সহায়তায় চালু থাকবে ট্রিপল থ্রি সেবা।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *