Type to search

আফগানিস্তানে গণতান্ত্রিক সরকার হবে না: তালেবান

আন্তর্জাতিক

আফগানিস্তানে গণতান্ত্রিক সরকার হবে না: তালেবান

অপরাজেয়বাংলা ডেক্স: আফগানিস্তানে গণতান্ত্রিক সরকার থাকবে না। দেশ পরিচালনায় রুলিং কাউন্সিল গঠন করা হতে পারে বলে জানান তালেবানের উর্ধ্বতন কমান্ডার ওয়াহিদুল্লাহ হাশিমি।

বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানান তিনি।

তালেবানের উর্ধ্বতন কমান্ডার ওয়াহিদুল্লাহ হাশিমি বলেন, কোনও গণতান্ত্রিক ব্যবস্থা থাকবে না। কারণ আমাদের দেশে এর কোনও ভিত্তি নেই। কোন ধরনের রাজনৈতিক ব্যবস্থা আমরা আফগানিস্তানে প্রয়োগ করব তা নিয়ে আলোচনা করব না। কারণ এটি স্পষ্ট।  আফগানিস্তান চলবে শরিয়া আইনে। সেটাই শেষ কথা।

তিনি বলেন, এই সপ্তাহের শেষ দিকে তালেবান নেতৃত্বের সঙ্গে একটি বৈঠকে তিনি যোগ দেবেন। এতে দেশ পরিচালনা নিয়ে আলোচনা হবে। তালেবানের সর্বোচ্চ নেতা হাইবুতুল্লাহ আখুন্দজাদা দেশের সামগ্রিক দায়িত্বে থাকবেন। আফগানিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেতে পারেন সর্বোচ্চ নেতার কোনও একজন ডেপুটি।

তিনি আরও বলেন, তালেবানের পক্ষ থেকে সাবেক পাইলট ও সেনাদের তাদের বাহিনীতে যোগ দেয়ার আহ্বান জানানো হবে। এদের বেশিরভাগ তুরস্ক, জার্মানি ও ইংল্যান্ডে প্রশিক্ষণ নিয়েছেন। তাই আমরা তাদের নিজেদের দায়িত্বে ফিরে আসতে কথা বলব। অবশ্যই আমরা কিছু পরিবর্তন আনব, সেনাবাহিনীতে সংস্কার হবে। এরপরও তাদের প্রয়োজন রয়েছে এবং আমরা তাদের যোগ দিতে আহ্বান জানাব।

এদিকে, কাবুলের সড়কগুলোতে চেকপোস্ট বসিয়ে দেশ ছাড়তে মরিয়া আফগানদের বিমানবন্দরে যেতে বাধা দিচ্ছে তালেবানরা। মঙ্গলবার অস্ট্রেলিয়ার নাগরিকদের জন্য দোভাষী হিসেবে কাজ করা এক আফগানকে বিমানবন্দরে যাওয়ার পথে গুলি করেছে জঙ্গিরা। এমনটাই জানিয়েছে অস্ট্রেলিয়ার গণমাধ্যম।

১০ থেকে ১৫ হাজার মার্কিন নাগরিক এখনও আফগানিস্তানে রয়ে গেছেন। প্রত্যেক মার্কিন নাগরিককে দেশে ফেরাতে প্রয়োজনে ৩১শে আগস্টের পরেও দেশটিতে থাকবে মার্কিন সেনারা। মার্কিন গণমাধ্যম এবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাতকারে একথা বলেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আরও বলেন, সেনা প্রত্যাহার শুরুর পর আফগানিস্তান এত দ্রুত তালেবানের দখলে চলে যাবে তা তিনি ভাবেন নি। এছাড়া চলতি বছর আফগানিস্তানে মানবিক ও উন্নয়ন সহায়তা দ্বিগুণের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *