Type to search

আজ থেকে আবার চালু হলো কোলকাতা – খুলনা বন্ধন ট্রেন

আন্তর্জাতিক

আজ থেকে আবার চালু হলো কোলকাতা – খুলনা বন্ধন ট্রেন

অনলাইন ডেক্স: দীর্ঘ আড়াই বছর পর ভারতের কোলকাতার পথে চাকা ঘুরবে বন্ধন এক্সপ্রেসের। খুলনা-কোলকাতা রুটে যাত্রীবাহী এ ট্রেনটি আজ রোববার সকালে কোলকাতা থেকে নতুন রুপে যাত্রা শুরু করবে। এরপর যশোরে পৌছাবে বেলা সাড়ে ১১টায় ও দুপুর সাড়ে ১২টায় খুলনায় পৌঁছাবে। দুপুরে ট্রেনটি ফের কোলকাতার উদ্দেশ্যে খুলনা থেকে ছেড়ে যশোরে আসবে দুপুর আড়াইটায়।
সূত্র জানায়, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর খুলনা-কোলকাতার মধ্যে চলাচলকারী যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এর দীর্ঘ ৫২ বছর পর ২০১৭ সালের ১৬ নভেম্বর নতুন রূপে খুলনা-কোলকাতার মধ্যে ৪৫৬ আসনের বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল শুরু হয়। খুলনা থেকে কোলকাতার দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার। সপ্তাহের প্রতি রোব ও বৃহস্পতিবার সকালে ট্রেনটি কোলকাতা থেকে ছেড়ে আসতো ও একইদিন দুপুরে ট্রেনটি খুলনা থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যেতো। এ অবস্থা আড়াই বছর অতিবাহিত হবার পর করোনা মহামারির কারণে বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।
যশোর রেলওয়ে অফিস সূত্রে জানা যায়, দেশে করোনা সংক্রমণ দেখা দেয়ার পর ২০২০ সালের ২৪ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। এর আগে ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তর্দেশিয় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে বন্ধ হয়ে যায় খুলনা-কোলকাতা রুটের বন্ধন এক্সপ্রেস ট্রেনটি। চলতি বছরে করোনা সংক্রমণ কমে যাওয়ায় দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তর্দেশীয় ট্রেন চলাচল বন্ধ থাকে।
যশোর রেলস্টেশন মাস্টার আইনাল হোসেন বলেন, দীর্ঘ আড়াই বছর বন্ধ থাকার পর রোববার থেকে পুনরায় খুলনা-কোলকাতা রুটের বন্ধন এক্সপ্রেস ট্রেনটির চলাচল শুরু হচ্ছে। এদিন সকালে কোলকাতার চিৎপুর স্টেশন থেকে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে বন্ধন এক্সপ্রেস। এরপর বেলা ১১টা ২৭ মিনিটে যশোর স্টেশনে পৌছাবে। এখান থেকে সরাসরি খুলনায় গিয়ে যাত্রা শেষ করবে। এরপর দুপুর দেড়টায় খুলনা থেকে ফের কোলকাতার উদ্দেশ্যে যাত্রা করে যশোরে পৌছাবে দুপুর আড়াইটায়। এখান থেকে বেনাপোল হয়ে কাস্টমস ও ইমিগ্রেশন শেষ করে কোলকাতায় চলে যাবে বন্ধন এক্সপ্রেস ট্রেনটি।
তিনি আরও বলেন, এ ট্রেনে কোলকাতা পর্যন্ত ভ্রমণ করাসহ শীতাতপ নিয়ন্ত্রিত সিটের ভাড়া ২ হাজার ৫৫ টাকা এবং এসি চেয়ার সিটের ভাড়া ১ হাজার ৫৩৫ টাকা। বন্ধন এক্সপ্রেস ট্রেনে থাকছে ৪৫৬টি সিট। এরমধ্যে ৩১২টি সিট এসি চেয়ার ও ১৪৪টি এসি কেবিন সিট।
বিষয়টি নিয়ে বেনাপোল রেলস্টেশনের ম্যানেজার সাইদুজ্জামান বলেন, বন্ধন এক্সপ্রেস ট্রেনটি ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা কোলকাতা রুটে চলাচল শুরু করার পর ২০২০ সালের ১৫ মার্চ থেকে করোনার কারণে বন্ধ হয়ে যায়। দীর্ঘ ২৮ মাস পর রোববার থেকে এ রুটে ট্রেনটির চাকা ফের ঘুরতে শুরু করছে। এতে দু’দেশের মানুষের চলাচল সহজ হবে। সপ্তাহে দু’দিন রোব ও বৃহস্পতিবার ট্রেনটি দু’দেশের মাঝে চলাচল করবে। যাত্রীরা বেনাপোল রেলস্টেশনে কাস্টমস ও ইমিগ্রেশন প্রক্রিয়া শেষ করে সহজে কোলকাতায় পৌছে যাবেন। তাদের দীর্ঘ লাইনে দাড়িয়ে সময় নষ্ট করতে হবে না বলে অভিমত ব্যক্ত করেন।

 

Next Up