Type to search

অভয়নগরে লোকালয় থেকে সাত দিনের মধ্যে কয়লা অপসারণ করতে হবে- জেলা প্রশাসক শফিউল আরিফ

অভয়নগর

অভয়নগরে লোকালয় থেকে সাত দিনের মধ্যে কয়লা অপসারণ করতে হবে- জেলা প্রশাসক শফিউল আরিফ

স্টাফ রিপোর্টার – অভয়নগর উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার বিকালে উপজেলা পরিষদ মিলনায়তনে দেশের বৃহত্তম নওয়াপাড়া মোকামে আমদানীকৃত কয়লার দুষণ রোধকল্পে মতবিনিময় সভায় সাত দফা ভিত্তিক একটি স্থানীয় নীতিমাল তৈরি হয়েছে।
নীতিমালা হলো- ১। হাইওয়ে ও রেলওয়ের অব্যাবহৃত জায়গা থেকে সাত দিনের মধ্যে কয়লা অপসারণ করতে হবে। ২। কয়লা ড্যাম্পের চারপাশে ইট বা টিন দিয়ে ঘিরে দেওয়াল দিতে হবে। ৩। বাসাবাড়ি ও বিদ্যালয়ের আশপাশে কোন প্রকার কয়লার স্তুপ করা যাবে না। ৪। রেল ও হাইওয়ের পাশে কয়লা রাখলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল জরিমানা করা হবে। ৫। দ্রুত হাইওয়ের সীমানা নির্ধারণ করে কয়লার স্তুপ অপসারণ করতে হবে। ৬।সড়কের ওপর ট্রাক বা অন্য পরিবহন রেখে কয়লা বা মালামাল লোড- আনলোড করা যাবে না। ৭। কয়লার ব্যবসা স্থায়ী ভাবে করার জন্য এলাকার একটি সুবিধাজনক মাঠ চিহ্নিত করতে হবে। সেখান সকল ব্যবসায়ীর কয়লা মজুত করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নাজমুল হুসেইন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্ম্দ শফিউল আরিফ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক সাইফুর রহমান খান, জেলা অতিরিক্ত পুলিশ সুপার জামাল আল নাসের এছাড়া অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান শাহ ফরিদ জাহাঙ্গীর, মহিলা ভাইস চেয়ারম্যান মিনারা পারভিন, পৌর মেয়র সুশান্ত কুমার দাস শান্ত,নওয়াপাড়া সার,সিমেন্ট,খাদ্যশষ্য ব্যবসায়ী সমিতির সভাপতি শাহ জালাল হোসেন, কয়লা ব্যবসায়ি সমিতির সভাপতি রবিন অধিকারী ব্যাচা সার কয়লা আমদানীকার আনিচুর রহমান, হোমিও ডাক্তার জুলফিকার রহমান প্রমুখ। সভায় উপস্থিত ছিলেন কয়লা ব্যবসায়ী ও এলাকার বিভিন্ন স্তরের নের্তৃবৃন্দ।