Type to search

নড়াইলে ভুয়া প্রতিষ্ঠানের নামে প্রণোদনা ঋণ বিতরণের অভিযোগে

নড়াইল

নড়াইলে ভুয়া প্রতিষ্ঠানের নামে প্রণোদনা ঋণ বিতরণের অভিযোগে

ভুয়া প্রতিষ্ঠানের নামে প্রণোদনা ঋণ বিতরণের অভিযোগে
নড়াইল অঞ্চলের কৃষি ব্যাংকের আঞ্চলিক ব্যবস্থাপকের শাস্তিমূলক বদলি, যোগ না দিতে চলছে তদবির!
নড়াইল প্রতিনিধি
অবশেষে নড়াইল অঞ্চলের কৃষি ব্যাংকের আঞ্চলিক ব্যবস্থাপক (সহকারী মহাব্যবস্থাপক) প্রতাপ কুমার বিশ্বাসকে শাস্তিমূলক বদলির আদেশে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। তার বিরুদ্ধে নিজ আর্থিক ক্ষমতার প্রভাব খাটিয়ে আপন মামাতো ভাইয়ের নামে অস্তিত্বহীন কাগুজে ভুয়া প্রতিষ্ঠান দেখিয়ে ১০ লাখ টাকার প্রণোদনা ঋণ বিতরণের ঘটনায় তাকে বদলি করা হলো। একই সঙ্গে তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম,দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে মঙ্গলবার (২৫ জুন) তার বিরুদ্ধে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মো.আলমগীর হোসেন নামের এক ভুক্তভোগী গ্রাহক ব্যাংকটির প্রধান নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্যাংক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। অবশেষে বৃহস্পতিবার (২৭জুন) সন্ধ্যায় তাঁকে বদলি করে সিলেট বিভাগীয় নিরীক্ষা কার্যালয়ে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে। স্ট্যান্ড রিলিজ করে বদলির আদেশ জারি করেন বাংলাদেশ কৃষি ব্যাংকের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের উপমহাব্যবস্থাপক মো.খোরশেদ আনোয়ার। বদলির আদেশে অনতি বিলম্বে দায়িত্ব¡ হস্তান্তর করে বদলিকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়। দুর্নীতিবাজ আঞ্চলিক ব্যবস্থাপকের শাস্তিমূলক এ বদলির বিষয়টি জানার পর নিজ কর্মস্থলের কর্মকর্তা-কর্মচারীসহ নড়াইলের সর্বস্তরের গ্রাহকদের মধ্যে আনন্দের বন্যা বইছে।
অভিযোগে বলা হয়েছে, আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প (সিএমএসএমই) খাতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা (সার্কুলার) উপেক্ষা করে কৃষি ব্যাংকের নড়াইল আঞ্চলিক ব্যবস্থাপক প্রতাপ কুমার বিশ্বাসের আপন মামাতো ভাই শক্তিপদ বিশ্বাস ও তার স্ত্রী তন্দ্রা রায়কে অস্তিত্বহীন ‘‘বিশ্বাস ডেইরী ফার্র্মের” সত্ত্বাধিকারী সাজিয়ে ভুয়া ও জাল কাগজপত্র তৈরি করে ২০২৩ সালের ৩০ মে মেসার্স ‘‘বিশ্বাস ডেইরী ফার্মের”অনুকূলে ১০ লাখ টাকা প্রণোদনা প্যাকেজের আওতায় সিএমএসএমই খাতে চলতি মূলধন ঋণ মঞ্জুর করা হয়। যার ঋণ হিসাব নং ২২০১-০১৩৪০০১৬৯৮। এ ঋণের মঞ্জুরিপত্রের ৯ নম্বর শর্ত মোতাবেক ঋণের টাকা দিয়ে দুগ্ধবতী গাভীর খাদ্য সামগ্রী ক্রয় ও খামার পরিচালনার কাজে ব্যয় করতে হবে। কিন্তু ঋণ গ্রহীতাগণের প্রতিষ্ঠানটির ব্যবহৃত ঠিকানায় সরেজমিনে গেলে সেখানে এ ধরণের কোন খামার বা প্রতিষ্ঠানের কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। খুঁজে পাওয়া যায়নি প্রতিষ্ঠানের কোনো কার্যক্রমও। বাস্তবে ‘‘বিশ্বাস ডেইরি ফার্ম’ নামে কোন কিছুরই অস্তিত্ব নেই। এনিয়ে ২৬ জুন বেশ কয়েটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ।
এদিকে,অভিযোগ উঠেছে, এতবড় অনিয়ম করেও বদলিকৃত কর্মস্থলে যোগদান না করতে জোর তদবির চালাচ্ছেন তিনি। দুর্নীতিবাজ সহকারী মহাব্যবস্থাপক প্রতাপ কুমার বিশ্বাসের শাস্তি ঠেকাতে বিকেবি প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন একটি মহল তার পক্ষে তদবির চালাচ্ছে বলে একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছেন।