Type to search

৩০ দিনে ৩০ লাখ খেজুর বীজ বপন পরিকল্পনা অভয়নগরে

অভয়নগর

৩০ দিনে ৩০ লাখ খেজুর বীজ বপন পরিকল্পনা অভয়নগরে

ডেক্স রিপোটঃ
অভয়নগরের ঐতিহ্য পুনরুদ্ধার মহাপরিকল্পনায় খেজুর গাছি সম্মেলন, গাছি প্রণোদনা, প্রশিক্ষণ, ওয়েবসাইট তৈরি, গুড় মেলা ও পিঠা উৎসবের পর এবার আমাদের প্রয়াস ভবিষ্যৎ প্রস্তুতি হিসেবে উপজেলা জুড়ে ৩০ লাখ খেজুর বীজ ও ৩ হাজার খেজুর চারা লাগানো ।
এই বর্ষায় টিম অভয়নগর সকল নদী-খালের পাড়ে, রাস্তার দুধারে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সরকারি খাস জমিতে বপন করবে ৩০ দিনে ৩০ লাখ খেজুর বীজ ও ৩ হাজার খেজুর চারা।
ইতোমধ্যে অভয়নগরের সকল পর্যায়ের সম্মানিত জনপ্রতিনিধি, ছাত্র-ছাত্রী, শিক্ষক, রাজনীতিবিদ,সরকারি কর্মকর্তা-কর্মচারী, কৃষক,  সাংবাদিকসহ সর্বস্তরের জনগণকে নিয়ে প্রস্তুতি ও টেকসই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
সংগ্রহ করা সম্পন্ন হয়েছে প্রায় ২০ লক্ষ খেজুর বীজ ও ২ হাজার চারা। বপন পরবর্তীকালে এলাকা ভাগ করে জনপ্রতিনিধি, ছাত্র, শিক্ষক, কৃষি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে মনিটরিং টিম করা হবে। বছর শেষে সবচেয়ে সফল টিমকে ইউনিয়ন ওয়ারি সম্মানিত করা হবে।
এতে করে আমাদের গর্বের জিআই পণ্য অভয়নগরের খাটি খেজুর গুড় ও রসের ঐতিহ্য ধরে রাখা সহজ হবে। খাল ও নদীর পাড় ভাঙ্গা রোধ হবে, রাস্তার পাড় ও খাস জমি রক্ষা পাবে, আমরা পাবো অমূল্য অক্সিজেন।
আপনিও চাইলে আমাদের এই ভালো কাজের অংশীদার হতে পারেন।
ইউএনও অফিস, কৃষি অফিস বা নিকটস্থ ইউনিয়ন পরিষদে জমা দিতে পারেন সাধ্যমত খেজুরের বীজ। নিচের গুগল ফরমে রেজিস্ট্রেশন করে বীজ জমা দিয়ে এই মহাপরিকল্পনায় যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।
https://docs.google.com/forms/d/e/1FAIpQLScuDVM5Yk6anTSqfd4wBnjdSSBaYi6vCmtBrJ9yVaJzX0jh9w/viewform?usp=pp_url