Type to search

ভবদহে টিআরএম চালুর দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা

যশোর

ভবদহে টিআরএম চালুর দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা

বিশেষ প্রতিনিধি-যশোরের ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির এক বৈঠকে অতি দ্রুত টিআরএম বাস্তবায়নের দাবি জানানো হয়েছে। গতকাল রোববার বিকেলে যশোরের মনিরামপুর উপজেলার কালিবাড়ি শাহিদা সুলতানা বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই দাবি জানানো হয়।
গতকাল রোববার বিকেল চারটায় এ বৈঠক শুরু হয় এবং তা সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে। বৈঠকে সভাপতিত্ব করেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহ্বায়ক রণজিৎ কুমার বাওয়ালী। বৈঠকে বক্তব্য রাখেন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, যুগ্ম আহ্বায়ক গাজী আব্দুল হামিদ, সমন্ময়ক চৈতন্য কুমার পাল, সদস্য ইন্তাজ আলী ও কানু বিশ্বাস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মীরণ আহমেদ তরফদার, নিজাম উদ্দীন, উৎপল বিশ্বাস, চিন্ময় বিশ্বাস, শেখর বিশ্বাস, উজ্জ্বল বিশ্বাস, উত্তম কুমার গাইন প্রমুখ।
তারা বলেন, পলিতে নদী ভরাট হয়ে গেছে। জোয়ারের পানি নদীতে প্রবেশ করতে পারছে না। নদী দিয়ে পানি নিষ্কাশিত না হওয়ায় এলাকার বিলগুলো বৃষ্টির পানিতে ভরে রয়েছে। বৃষ্টি হলে বিল উপচিয়ে পানি সংলগ্ন গ্রামগুলোতে ঢুকবে। জলাবদ্ধতা দেখা দেবে। এবারও অভয়নগর, মনিরামপুর ও কেশবপুর উপজেলা এবং যশোর সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন পানিতে তলিয়ে যাবে। সমস্যা সমাধানের একমাত্র পথ টিআরএম(টাইডল রিভার ম্যানেজমেন্ট-জোয়ারাধার) নিয়ে নানা ষড়যন্ত্র চলছে। তাঁরা অতি দ্রুত বিল কপালিয়ায় টিআরএম চালুর দাবি জানান। বৈঠকে সংগ্রাম কমিটির নেতারা যশোর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান, ঢাকায় মানববন্ধন, ভবদহের বর্তমান অবস্থান তুলে ধরে এলাকার গ্রামে গ্রামে বৈঠক এবং কমিটি করে আন্দোলনের প্রস্তুতি নেওয়ার ঘোষণা দেন।
ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল জাহিদ বলেন,‘ভবদহে ৮০৮ কোটি টাকার যে প্রকল্প নেওয়া হয়েছে তাতে এই অঞ্চলের মানুষের মতামত গ্রহণ করা হয়নি। এটা প্রকল্প গ্রহণের নীতিমালার পরিপন্থী। ওই প্রকল্প এলাকার জনগণের স্বার্থবিরোধী।’ তিনি বলেন,‘ভবদহের এখন যে অবস্থা তাতে বৃষ্টি হলে এলাকার ২০০ গ্রাম তলিয়ে যাবে। ১০ লাখ মানুষ জলাবদ্ধতার শিকার হবে। সমস্যা সমাধানে অবিলম্বে বিল কপালিয়ায় টিআরএম বাস্তবায়ন করতে হবে। আমাদের সামনে আন্দোলনের কোনোই বিকল্প নেই। খুব শ্রীঘ্রই জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান, ঢাকায় মানববন্ধন, ভবদহের বর্তমান অবস্থান তুলে ধরে এলাকার গ্রামে গ্রামে বৈঠক এবং কমিটি করে আন্দোলনের প্রস্তুতি নেওয়া হবে।